ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এই রোদ, এই বৃষ্টি

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এই রোদ, এই বৃষ্টি

জ্যেষ্ঠ প্রতিবেদক : লঘুচাপের কারণে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। কখনো রোদ কখনো বৃষ্টি। দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি, আবার কখনো মাঝারি বর্ষণ।

লঘুচাপের প্রভাবে রাজধানী ও সারাদেশে বৃহস্পতিবার বৈরি আবহাওয়ায় এমন পরিস্থিতি বিরাজ করছে। মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে সারাদেশে এভাবেই বৃষ্টিপাত হয়েছে। সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ২৩ মিলিমিটার, চট্টগ্রামে ১৭ মিলিমিটার, সিলেটে ১০ মিলিমিটার, রাজশাহীতে ২৮ মিলিমিটার, রংপুরে ৬ মিলিমিটার, খুলনায় ৩২ মিলিমিটার, বরিশালে ১৫ মিলিমিটার এবং ময়মনসিংহে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তার মধ্যে ফেনীতে সর্বোচ্চ ১০৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

কয়েকদিন আবহাওয়ার এমন পরিস্থিতিই বিরাজ করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে সারাদেশে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি, কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সকাল ৯টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ভারতের ঝাড়খণ্ডের দক্ষিণাংশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ বর্তমানে মধ্য প্রদেশ রাজ্য এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার ও পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।


রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৯/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়