ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জেঁকে বসেছে শীত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেঁকে বসেছে শীত

এখনো মাঘ মাস আসেনি। বাকি আরো তিন সপ্তাহের বেশি সময়। কিন্তু এরইমধ‌্যে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে জেঁকে বসেছে হাড় কাঁপানো শীত।

পৌষের শুরু থেকেই শীত অনুভূত হলেও বুধবার রাজধানীবাসীর সকাল শুরু হয় সূর্য না দেখেই। ঘন কুয়াশার কারণে সূর্যের দেখা পাওয়া যায়নি বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা কমলেও ঠান্ডা বাতাস বেড়ে চলছিল। এ কারণে শীত অনুভূত হচ্ছিল। সন্ধ‌্যা ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে এর মাত্রা আরো বেড়ে যায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রাশেদুজ্জামান জানান, বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত‌্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভনা রয়েছে। এ কারণে ঠান্ডা বাতাস বয়ে যাচ্ছে।

বুধবার আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য  অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমার পাশাপাশি দিনের তাপমাত্রাও কমবে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে আগামী তিন দিনের মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে, বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারের টেকনাফে ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।


ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়