ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে সহায়তা করতে চায় বিশ্বব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১৫ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে সহায়তা করতে চায় বিশ্বব্যাংক

বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণ, পরিবীক্ষণ ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে বিশ্বব্যাংক সহযোগিতা দি‌তে চায় বিশ্বব‌্যাংক।

বুধবার বিকেলে স‌চিবাল‌য়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সাথে সৌজন্য সাক্ষাৎকালে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি টেম্বন সহ‌যো‌গিতার কথা জানান।

এ সময় তি‌নি বাস্তবায়নাধীন ‘টেকসই বন ও জীবিকা (সুফল)’ প্রকল্পসহ বিভিন্ন নতুন প্রকল্পে বিশ্বব্যাংকের সহযোগিতার কথাও জানান।

মার্সি টেম্বন বলেন, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে দ্রুততার সাথে উন্নয়ন করছে। কিন্তু প্লাস্টিক, পলিথিন দূষণসহ সার্বিক পরিবেশ দূষণ বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত করছে। এজন্য পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বিশ্বব্যাংক বাংলাদেশের সাথে ঘনিষ্ঠ ভাবে কাজ করতে চায়।

তি‌নি বলেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও বৃক্ষরোপণসহ ইতিবাচক সব বিষয়ে বাংলাদেশের প্রতি বিশ্বব্যাংকের সহযোগিতা অব্যাহত থাকবে। এসব বিষয়ে নতুন প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়নে প্রস্তুত।

বৈঠ‌কে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব ড. এস এম মনজুরুল হান্নান ও মাহমুদ হাসান, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ, কে, এম রফিক আহাম্মদ এবং বিশ্বব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণ, পরিবীক্ষণ ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে বিশ্বব্যাংকের সহযোগিতা প্রদানের আগ্রহ ব্যক্ত করায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরকে ধন্যবাদ জানান।

মন্ত্রী বলেন, বায়ু, শব্দ দূষণসহ সব প্রকার দূষণ রোধ ও অধিক পরিমাণে বৃক্ষরোপণে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে বিশ্বব্যাংকসহ অন্যান্য উন্নয়ন সহযোগীদের সহায়তা পেলে বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম আরো জোরদার হবে। মন্ত্রী ভবিষ্যতে এ ধরনের পারস্পরিক আলোচনা চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়