ঢাকা, শনিবার, ৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নজর কেড়েছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক বই

এসকে রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-২৫ ৬:৫৯:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-২৫ ৬:৫৯:৩২ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর বাংলাদেশের মুক্তিযুদ্ধ- দুটিই একই সূত্রে গাঁথা। দুটি বিষয়ই আমাদের গর্বের জায়গা। বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে তরুণ প্রজন্মের রয়েছে ব্যাপক আগ্রহ। তরুণ প্রজন্মের সেই আগ্রহের জায়গা থেকে অমর একুশে গ্রন্থমেলায় নজর কেড়েছে সংশ্লিষ্ট দুটি গবেষণাগ্রন্থ। এর একটি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর রচিত ‘মহানায়কের মহাকাব্য’ এবং অন্যটি ‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিল’। বই দুটি প্রকাশ করেছে ঝালকাঠি পাবলিকেশন্স। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে পাঠশালার ৪৯৬ নম্বর স্টলে।

তিন গবেষকের গবেষণা, সংযোজন ও সম্পাদনার ফসল বই দুটি। গবেষকদের একজন অধ্যাপক ডা. মু. নজরুল ইসলাম। তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট কলেজ ও হাসপাতালের অর্থোপেডিক বিভাগের প্রধান। মু. নজরুল ইসলাম ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক। মুক্তিযুদ্ধ নিয়ে তার রয়েছে ব্যাপক পড়াশোনা। রাজনীতি সচেতন নাগরিক হিসেবে তিনি মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করছেন।

আরেক গবেষক মু. আক্তারুজ্জামান। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণার পাশাপাশি তিনি শিল্প-সাহিত্য নিয়েও গবেষণা করছেন।

অপর গবেষক মিনার মাসুদ। তিনি মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতা করেছেন তিনি।

‘মহানায়কের মহাকাব্য’ বইটিতে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ছয়টি গুরুত্বপূর্ণ অংশ বের করেছেন বিশ্লেষকরা। তারা বলেছেন, বইটি শিশুদের জন্য উপযোগী করে ভাষণের সংক্ষিপ্ত প্রেক্ষাপট তুলে ধরার প্রয়াস।

বইটি সম্পর্কে ডা. মু. নজরুল ইসলাম বলেন, ‘১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে স্বাধীনতাকামী পূর্ব বাংলা তথা পূর্ব পাকিস্তানের লক্ষ লক্ষ মানুষের সামনে দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণটির সাথে অন্য কোনো ভাষণের তুলনাই আমরা করতে পারি না। শিশুদের উপযোগী করে ভাষণের সংক্ষিপ্ত প্রেক্ষাপট তুলে ধরতে এ প্রয়াস।’

তিন গবেষকের আরেকটি বই ‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিল’। মুক্তিযুদ্ধ সংগঠিত হওয়া নিয়ে দারুণ বই এটি। সহজ-সরল ভাষায় মুক্তিযুদ্ধ অনিবার্য হওয়ার ২২টি কারণ বের করেছেন বইটির তিন গবেষক। যেখানে উঠে এসেছে বাংলার মানুষের প্রতি পশ্চিম পাকিস্তানের অবহেলা, শোষণ আর নির্যাতনের চিত্র। 

বইটি প্রসঙ্গে অধ্যাপক ডা. মু. নজরুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘একবাক্যে আমরা এখন বলতে পারি, মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে আমরা স্বাধীনতা লাভ করে লক্ষ-কোটি গুণ লাভবান হয়েছি। কারণ, পাকিস্তান এখন হাজারো বঞ্চনা আর হঠকারিকতার দোলাচলে দুলছে। পাকিস্তান বর্তমানে বাংলাদেশের উন্নয়নের ধারেকাছেও নেই। তাই আমরা যারা লিখি তাদের এখন দেশমাতৃকার ইতিহাস এবং সত্যিকারের বেদনার গল্পটি ছোটদের অর্থাৎ শিশু-কিশোরদের উপযোগী করে লিখতে হবে। এতে তারা মুক্তিযুদ্ধ সম্পর্কে ভালোভাবে জানতে পারবে। সেই ভাবনা থেকে ‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিল’ বইটি লেখা।’ 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৯/রেজা/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন