ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বইমেলায় ‘হোর্হে লুইস বোর্হেসের সাথে সাতটি আলাপ’

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ‘হোর্হে লুইস বোর্হেসের সাথে সাতটি আলাপ’

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) আসছে ন্যানো কাব্যতত্ত্বের জনক, কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন সম্পাদিত গ্রন্থ ‘হোর্হে লুইস বোর্হেসের সাথে সাতটি আলাপ’।

গ্রন্থটির মূল লেখক ফের্নান্দো সর্রেন্তিনো। এটি প্রকাশ করছে পাঞ্জেরী প্রকাশনী।

গ্রন্থটি সম্পর্কে রাজু আলাউদ্দিন বলেন, মূল বইটি (‍Siete conversaciones con Jorge Luis Borges যার ইংরেজি নাম Seven conversations with Jorge Luis Borges) কিনেছিলাম খুব সম্ভবত ২০০০ সালে মেক্সিকো থাকা অবস্থায়। পরে মূল লেখকের সঙ্গে পরিচয়ও হয় ওখানে থাকতেই, কয়েক বছর পর। পরিচয় থেকে বন্ধুত্ব। বইটি আমার খুবই পছন্দের, সে কথা তাকে জানিয়েও ছিলাম। পরে আমার প্রিয় অনুবাদকদের দিয়ে এই বইয়ের সাতটি সাক্ষাৎকার অনুবাদ করিয়ে নেয়ার সৌভাগ্যও অর্জন করি। সাক্ষাৎকার আসলে আটটি, পরিশিষ্টে প্রকাশিত বোর্হেস-অনুবাদক নরম্যান টমাস ডি জিওভান্নির সাক্ষাৎকারটি হিসেবে নিলে। অর্থাৎ আটজনের অনুবাদ রয়েছে বইটিতে। খালিকুজ্জামান ইলিয়াস, আবদুস সেলিম, রৌশন জে চৌধুরী, (রওশন জামিল), মসিুদ খান, শিবব্রত বর্মণ, জুলফিকার হায়দার, প্রিসিলা রাজ, কৃষ্ণ চক্রবর্তী গায়েন।

তিনি বলেন, দু-একজন বাদে বাকিরা সবাই অনুবাদের জন্য মশহুর ও প্রশংসিত ব্যক্তিত্ব। মূল লেখক ফের্নান্দো সর্রেন্তিনোর অনুমতি ও বাংলা সংস্করণের ভূমিকাসহ পাঞ্জেরী খুব যত্ন নিয়ে বইটি করেছে। ধন্যবাদ জানাই লেখক ও প্রকাশক কামরুল হাসান শায়ককে।

বইটির প্রচ্ছদ করেছেন শিশির আহমেদ।


ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়