ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বইমেলায় ক্ষ্যাপার পঞ্চম সংখ্যা

শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ক্ষ্যাপার পঞ্চম সংখ্যা

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে থিয়েটার বিষয়ক পত্রিকা ক্ষ্যাপার পঞ্চম সংখ্যা। পাভেল রহমান সম্পাদিত এ পত্রিকা বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের লিটলম্যাগ চত্বরে ১৫৬ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এ সংখ্যার প্রচ্ছদ এঁকেছেন শাহনাজ জাহান। নামলিপি নকশা করেছেন শাহীনুর রহমান।

নতুন এ সংখ্যার শুরুতে রয়েছে নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদের একটি সাক্ষাৎকার। এছাড়া মামুনুর রশীদের ‘রাঢ়াঙ’ নাটক নিয়ে লিখেছেন থিয়েটারওয়ালা পত্রিকার সম্পাদক হাসান শাহরিয়ার। সংখ্যাটিতে রয়েছে তিনটি প্রবন্ধ। লিখেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের চেয়ারম্যান কামাল উদ্দিন কবীর, কবি-নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা ও অপু মেহেদী।

এছাড়া ২০১৯ সালে মঞ্চে আসা তিনটি নাটক নিয়ে আলোচনা লিখেছেন অলোক বসু, আসাদুল ইসলাম ও হুমায়ূন আজম রেওয়াজ। বাংলাদেশের একক অভিনীত নাটকের উপর ফিচার লিখেছেন পাভেল রহমান। সংখ্যাটির শেষের দিকে ২০১৯ সালে বাংলাদেশের নাট্যাঙ্গন নিয়ে সালতামামি সাজিয়েছেন শাকিল মাহমুদ।

ক্ষ্যাপার সম্পাদক পাভেল রহমান বলেন, ‘হাজার বছরের বাংলা নাট্য ঐতিহ্যকে ধারণ করে বাংলাদেশের নাট্যচর্চায় যুক্ত হয়ে কাজ করছে ক্ষ্যাপা। ইতোমধ্যে ক্ষ্যাপার পাঁচটি সংখ্যা প্রকাশিত হয়েছে। এবারের অমর একুশে গ্রন্থমেলার লিটলম্যাগ চত্বরে ক্ষ্যাপার স্টল থেকে চতুর্থ ও পঞ্চম সংখ্যাটি সংগ্রহ করা যাবে। ভবিষ্যতে থিয়েটার বিষয়ক বই প্রকাশেও উদ্যোগ নেবে ক্ষ্যাপা।’

ক্ষ্যাপার সহকারী সম্পাদক হিসেবে আছেন অপু মেহেদী ও শাকিল মাহমুদ এবং ব্যবস্থাপনা সম্পাদক প্রসেনজিৎ রায়। বিক্রয় ব্যবস্থাপক: মাহফুজ সুমন, পারভেজ সরকার, শফিকুল ইসলাম ইমরান, হাসান আলী, আসফিকুর রহমান, স্বপন নূর ও রণধীর বড়ুয়া। পত্রিকাটির বিনিময় মূল্য ১০০ টাকা।


ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়