ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শরফুন ও এক শহরের বৃত্তান্ত

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩০, ১৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরফুন ও এক শহরের বৃত্তান্ত

চার বছর ধরে নিয়মিত গল্প লিখছেন মঈনুল হাসান। দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, ওয়েব ম্যাগাজিন ও বেশকিছু ছোটকাগজে লেখালেখি করছেন।

এরই ধারাবাহিকতায় এবারের বইমেলায় এসেছে তার চতুর্থ গল্পগ্রন্থ ‘শরফুন ও এক শহরের বৃত্তান্ত’।

বইটিতে রয়েছে জীবনমুখী ৯টি ভিন্ন স্বাদের গল্প। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। প্রকাশ করেছে চৈতন্য। ১০৪ পৃষ্ঠায় মুদ্রিত মূল্য রাখা হয়েছে ২২০ টাকা।

বইটির ভূমিকাতে কথাসাহিত্যিক মনি হায়দার বলেছেন, মঈনুল হাসান গল্পের শরীরে শাশ্বত বাংলার ধ্রুপদী রূপ আঁকেন শব্দ আর বাক্যের সমাহারে। যখন গল্প লেখেন, সেই গল্পের মানচিত্র জুড়ে গভীর খননের কারুযজ্ঞ পাঠকদের পরম তৃপ্তি দেয়। একজন ধীমান গল্পকার পাঠকদের যেমন ডুবাতে পারেন, তেমন সাঁতারও কাটাতে পারেন স্রোতের করাতে। মঈনুল হাসানের গল্প আমাদের কাটে, আমরা রক্তাক্ত হই, আমরা অতলে ডুবে যাই আবার স্রোতের উজানে সাঁতারও কাটতে পারি। তার গল্প আমাদের নতুন করে শেখায়, দেখায় এবং জানায়। ব্যক্তিগতভাবে আমি অনুপ্রাণিত যে, মরা কটালের সময়ে তার মতো স্বনিষ্ঠ মেধাবী, মনোযোগী কথাকারের আবির্ভাব ঘটেছে আমাদের সাহিত্যে।’

বইটি সম্পর্কে লেখক বলেন, বইটিতে যে গল্পগুলো স্থান পেয়েছে, সবগুলো গল্পে মানুষের জটিল মনস্তত্ত্ব ও জীবনের যাপনকাল বহুকৌণিকভাবে তুলে ধরার চেষ্টা করেছি। বইটি পাঠকপ্রিয়তা পেলে তবেই লেখালেখির সার্থকতা।


ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়