ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নতুন চার বই নিয়ে মেলায় মোস্তফা কামাল

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৯, ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন চার বই নিয়ে মেলায় মোস্তফা কামাল

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) কথাসাহিত্যিক মোস্তফা কামালের চারটি নতুন বই প্রকাশিত হয়েছে।

অনন্যা থেকে এসেছে ৫০টি গল্পের সংকলন ‘প্রিয় পঞ্চাশ গল্প’, জীবন বদলে দেয়া বই ‘স্বপ্নবাজ’ এবং কিশোর গোয়েন্দা উপন্যাস ‘ফটকুমামার গোয়েন্দাগিরি’। এছাড়া পার্ল পাবলিকেশন্স নিয়ে এসেছে জীবন ঘনিষ্ট উপন্যাস ‘মানবজীবন’।

মানবজীবন: এই দেশে এক সময় যুদ্ধ হয়েছিল। স্বাধীনতার যুদ্ধ। সেই যুদ্ধের তিন বছর পর আরেক ধরনের যুদ্ধ নেমে আসে বাঙালির জীবনে। সেই যুদ্ধের নাম দুর্ভিক্ষ। দুটো যুদ্ধই ছিল মানবসৃষ্ট। অনেক রক্তক্ষয় আর প্রাণের বিনিময়ে বিজয় আসে। কিন্তু সেই বিজয়ের সুখ থেকে বঞ্চিত হয় তারা। অপশক্তির বুটের তলায় পিষ্ট হয় গণতন্ত্র। মৃত্যু যন্ত্রণায় কাতরায় আশা আকাঙ্খা ও ভালোবাসা। এই যুদ্ধের পেছনের যে যুদ্ধ, সেই যুদ্ধ চালিয়ে যান লেখক। কঠিন সংগ্রাম আর ঘাত-প্রতিঘাতে ক্ষতবিক্ষত হয়েও তিনি যুদ্ধের মাঠ ছাড়লেন না। ষড়যন্ত্রের পর ষড়যন্ত্র, অন্যায়ের পর অন্যায় চলতে থাকে অবিরাম। তবু লেখক অতন্ত্র প্রহরীর মতো সদা জাগ্রত। তিনি প্রতিনিয়ত লিখে চলেন সেই সংগ্রামের দিনলিপি। বইটি প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। মূল্য ৩০০ টাকা।

প্রিয় পঞ্চাশ গল্প: ২৮ বছরের লেখালেখির জীবনে তিনি শতাধিক গল্প লিখেছেন। এর মধ্য থেকে বাছাই করা ৫০টি গল্পের সংকলন ‘প্রিয় পঞ্চাশ গল্প’। প্রতিটি গল্পই অসাধারণ। তাঁর গল্পে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, ইতিহাস, পারিবারিক টানাপড়েন, মানব মানবীর প্রেম, আর্থ-সামাজিক সংকটসহ নানা বিষয়। বইটি প্রকাশ করেছে অনন্যা। মূল্য ৬০০ টাকা।

স্বপ্নবাজ: ‘মানুষ তাঁর স্বপ্নের সমান বড়।’ কোনো স্বপ্নবাজ মানুষ জীবনে কখনো ব্যর্থ হয় না। স্বপ্ন বুনতে বুনতেই সে বড় হয়। স্বপ্নই তাঁকে নিয়ে যায় অভিষ্ট লক্ষ্যে। যে স্বপ্ন মানুষ ঘুমিয়ে দেখে সেটা কোনো স্বপ্ন নয়। যে স্বপ্ন ঘুমাতে দেয় না সেটাই প্রকৃত স্বপ্ন। আর সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অদম্য প্রচেষ্টা চালিয়ে যেতে হয়। ‘স্বপ্নবাজ’ জীবন বদলে দেয়া এক বই। এ বইয়ে সংকলিত লেখাগুলো উদ্দীপনামূলক। এই লেখা হতাশাগ্রস্তকে আশা জাগাবে এবং আশাবাদীকে আরো বেশি উৎসাহ জোগাবে। বইটি প্রকাশ করেছে অনন্যা। মূল্য ১৭৫ টাকা।

ফটকুমামার গোয়েন্দাগিরি: সে এক রহস্যময় বাড়ি। সেই বাড়িতে বাস করতো তিনজনের একটি পরিবার। মা আর তার দুই ছেলে-মেয়ে। এক অমাবস্যার রাতে বাড়ির তিন সদস্যই মর্মান্তিক খুনের শিকার হলো। কিভাবে খুন হলো! কে খুন করল! তা কেউ জানে না। বাইরের কেউ ঘরে ঢুকে যে খুন করেছে তারও কোনো আলামত পাওয়া গেলো না। তাহলে কি ভৌতিক কোনো কাণ্ড ঘটল! সেই রহস্যময় খুনের জট খুলতে অনুসন্ধানে নামলেন ফটকুমামা। সঙ্গে তার চার কিশোর গোয়েন্দা। বইটি প্রকাশ করেছে অনন্যা। মূল্য ১৭৫ টাকা।


ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়