ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পাবনায় কালবৈশাখীর তাণ্ডবে ঘরবাড়ি লণ্ডভণ্ড, নিহত ১

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ১১ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবনায় কালবৈশাখীর তাণ্ডবে ঘরবাড়ি লণ্ডভণ্ড, নিহত ১

ঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি (ছবি : শাহীন)

পাবনা প্রতিনিধি : পাবনার তিন উপজেলার ওপর দিয়ে সোমবার সকালে শক্তিশালী কালবৈশাখী ঝড় বয়ে গেছে। ঝড়ের সময় বজ্রপাতে নিহত হয়েছেন চাঁদু শেখ (৬০) নামের এক কৃষক।

 

এ ছাড়া অন্তত দুই শতাধিক ঘর বাড়ি ভেঙ্গে পড়েছে। উঠতি বোরো ধানসহ আম, লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে ঘর ও গাছের নিচে চাপা পড়ে আহত হয়েছেন নারীসহ কমপক্ষে ১০ জন।

 

প্রশাসনের পক্ষ থেকে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের চেষ্টা চলছে। তবে ক্ষতির পরিমাণ এক কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।

 

ক্ষতিগ্রস্তরা জানান, সকাল ৬টার দিকে পাবনা সদর, আটঘরিয়া ও ফরিদপুর উপজেলার উপর দিয়ে কালবৈশাখীর তাণ্ডব বয়ে যায়। মাত্র দুই মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় বাড়ি-ঘর। উপড়ে ও ভেঙ্গে যায় বিভিন্ন ধরনের গাছপালা। উঠতি পাকা বোরো ধান, আম, লিচুরও ব্যাপক ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত এলাকার অনেক স্থানে বৈদ্যুতিক খুঁটি হেলে পড়ে ও তার ছিঁড়ে বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা।

 

অপরদিকে বেড়া উপজেলার বড়শিলাগ্রামে মাঠে কাজ করার সময় ঝড়ের মধ্যে বজ্রপাতে মারা গেছেন কৃষক চাঁদু শেখ। তিনি ওই গ্রামের জিন্নাত শেখের ছেলে। এ ছাড়া কালবৈশাখীর তাণ্ডব চলাকালে বজ্রপাতে ও ঘর-গাছের নিচে চাপা পড়ে আহত হয়েছেন অন্তত ১০ জন।

 

এদের মধ্যে পাঁচ জনের নাম জানা গেছে। এরা হলেন- ফরিদপুর উপজেলার হাসান আলী (৩৫), জয়নব খাতুন (৫০), রফিক উদ্দিন (৪০), আলম হোসেন (২০) ও সদর উপজেলার চামেলী খাতুন (২৫)। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

ঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা হলো- পাবনার ফরিদপুর উপজেলার দেওভোগ,  খলিসাদহ, বুলদহ, টিয়েরপাড়া, কাশিপুর, খাগরবাড়িয়া, পাচুরিয়াবাড়ি। সদর উপজেলার গয়েশপুর, হামিদপুর, জোয়ারদহ, চকউগ্রগড়, জয়কৃষ্ণপুর, মৌগ্রাম। আটঘরিয়া উপজেলার চাঁদভা, ধলেশ্বর, উত্তরচক, মতিগাছা, পাটেশ্বর, কয়রাবাড়ি, চৌকিবাড়ী, গোপালপুর, ত্রিমোহন, একদন্ত, পরানপুর, হিদাশকোল প্রভৃতি।

 

আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সরকার মোহাম্মদ রায়হান জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষয়ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা নিরূপনের চেষ্টা চলছে। তালিকা করার পর জেলা প্রশাসন কার্যালয়ে পাঠানো হবে। বরাদ্দ পেলে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হবে।

 

 

 

 

রাইজিংবিডি/পাবনা/১১ মে ২০১৫/শাহীন রহমান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়