ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রামে গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-১০-১৯ ১:১০:২৬ পিএম     ||     আপডেট: -০০০১-১১-৩০ ১২:০০:০০ এএম

সড়ক অবরোধের একটি চিত্র

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: চাকরিচ্যুতির প্রতিবাদে চট্টগ্রামের পাহাড়তলী থানার সাগরিকা এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে গার্মেন্টস শ্রমিকরা।

 

সাগরিকা রোড় এলাকার ‘গাউস ফ্যাশন’ নামে একটি পোষাক কারখানার শ্রমিকরা সোমবার সকাল সাড়ে ১০টা থেকে কারখানার সামনের সড়ক (বন্দর সংযোগ সড়ক) অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

 

শ্রমিকরা জানায়, গার্মেন্টস কর্তৃপক্ষ কোনো ধরনের আগাম নোটিশ ছাড়াই প্রতিষ্ঠানের ১২৫ জন শ্রমিককে অন্যায়ভাবে চাকরিচ্যুত করেছে। এর প্রতিবাদে এ বিক্ষোভ করছেন তারা।

 

প্রতিষ্ঠানটির শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ইব্রাহিম রাইজিংবিডিকে বলেন, ‘গাউস ফ্যাশন নামের এই কারখানায় ১৩ শ’ শ্রমিক কাজ করে। গত কয়েকদিন ধরে কর্তৃপক্ষ কোনো কারণ ছাড়াই শ্রমিক ছাঁটাই শুরু করে। এ নিয়ে কারখানাতে বেশ কিছুদিন ধরে শ্রমিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছিল। আজ সকালে কারখানায় গিয়ে শ্রমিকরা জানতে পারে ১২৫ জনকে চাকরিচ্যুত করেছে কর্তৃপক্ষ। এ ব্যাপারে কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে তারা আমাদের সঙ্গে খারাপ আচরণ করে। আমাদের ইউনিয়নের সেক্রেটারিসহ কয়েকজনকে মারধর করেছে মালিক পক্ষের লোকজন। এর পরপরই শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে কারখানার সামনের সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছে। চাকরিচ্যুতির সমস্যা সমাধান না হলে অবরোধ অব্যাহত থাকবে।’

 

চট্টগ্রামের শিল্প পুলিশের ভারপ্রাপ্ত পরিচালক তোফায়েল আহমেদ মিয়া জানান, গাউস ফ্যাশনে প্রায় দেড় হাজার শ্রমিক কাজ করে। ছাঁটাই নিয়ে বেশ কিছুদিন ধরে কারখানাটিতে উত্তেজনা বিরাজ করছিল। সকালে হঠাৎ করে তারা সড়ক অবরোধ করেছে। তবে এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ঘটনাস্থলে পর্যাপ্ত পুলিশ রয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। শ্রমিক ও মালিকের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের সড়ক অবরোধ তুলে নেওয়ার চেষ্টা চলছে।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১৯ অক্টোবর ২০১৫/রেজাউল/রুহুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন