ঢাকা, বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নাকের ভেতর চুম্বক

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১২-২৭ ৩:৪৮:১৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৭ ৬:২১:২৫ পিএম

এস এম গল্প ইকবাল : বছরজুড়ে কত ঘটনাই না ঘটে। অনেক ঘটনা এতটাই আমাদের অবাক করে যে, সেগুলো অনেকদিন মনে থাকে। বিশেষ করে সেগুলো যদি মেডিকেল সায়েন্স বিষয়ক হয় তাহলে তো কথাই নেই। এসব ঘটনা চিকিৎসা পদ্ধতির সম্ভাব্য ক্ষতিকারক পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আমাদের সজাগ করেছে। ২০১৭ সালের অদ্ভুত কিছু ঘটনা নিয়ে এ প্রতিবেদনের পড়ুন পঞ্চম পর্ব।

ম্যাগনেট বা চুম্বক শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ খেলনা হতে পারে। ১১ বছর বয়সের সাইপ্রাসের কথা চিন্তা করুন, সে চুম্বকের বোতাম নিয়ে খেলছিল। এ সময় অসাবধানতাবশত সমতল ও গোলাকার দুটি চুম্বকের বোতাম তার নাকে ঢুকে যায়। নাকের প্রতি ফুটোয় একটি করে চুম্বক ঢুকে যাওয়ায় বেচারা ভীষণ বিপদের সম্মুখীন হয়।

এ ঘটনায় দুটি চুম্বকের বোতাম পরস্পরকে আকর্ষণ করতে থাকে এবং নাসারন্ধ্রের প্রাচীর ন্যাজাল সেপ্টামে চাপ দিতে থাকে। ফলে এক পর্যায়ে ছেলেটির নাক দিয়ে রক্ত বের হতে থাকে এবং শ্বাস প্রক্রিয়া ব্যাহত হয়। তাকে দ্রুত ইমার্জেন্সি রুমে নিয়ে যাওয়া হয়। চুম্বকের বোতাম অপসারণ এবং নাকের ক্ষতিগ্রস্ত জায়গার চিকিৎসা করতে তার সার্জারির প্রয়োজন হয়। এই প্রতিবেদনটি গত জুলাই মাসে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়। এরপর ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/ফিরোজ/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন