ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আমরণ অনশনে ননএমপিও শিক্ষকরা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৩, ২৫ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমরণ অনশনে ননএমপিও শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক : সরকার স্বীকৃত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের এমপিওভুক্ত বাস্তবায়নের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষক কর্মচারীরা।

সোমবার সকাল ১০টা থেকে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনে বসেন তারা।

ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, আমরা আগেই বলেছিলাম ২৪ জুনের মধ্যে আমাদের দাবি মেনে নেওয়া না হলে ২৫ জুন থেকে আমরা আমরণ অনশনে বসব। পূর্বঘোষিত সেই ঘোষণা অনুযায়ী আমরা আজকে সকাল ১০টা থেকে অনশনে বসেছি।

এর আগে এমপিওভুক্তির দাবিতে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন।

এরপর শিক্ষক কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে আসন্ন অর্থ বছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থ বছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি।

এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি প্রস্তাবিত জাতীয় বাজেটে খাতওয়ারি দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ। বাজেট বরাদ্দে প্রাথমিক বিদ্যালয়, কারিগরি প্রতিষ্ঠান ও অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য গত ১০ জুন থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করে আসছেন তারা।




রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৮/হাসিবুল/ইভা 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়