ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

এতিম শিশুদের স্বপ্নের একদিন

ফয়সাল উদ্দিন নিরব : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৫ ৩:২৭:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৫ ৩:২৯:৩১ পিএম
এতিম শিশুদের স্বপ্নের একদিন
Walton E-plaza

ফয়সাল উদ্দিন নিরব : প্রতিবছর দেশের কত জায়গায় বেড়ানো হয় আমার আপনার। হাজার টাকা খরচ করে যেখানে ইচ্ছে সেখানে যাওয়া হয়। একবারও কি ভেবে দেখেছি সুবিধাবঞ্চিত শিশুদের কথা? তাদেরও ইচ্ছে হয় ঘুরে বেড়ানোর। সেই ইচ্ছের বাস্তবায়নে উদ্যোগ নিয়েছিল ট্রাভেল গ্রুপ ‘চলঘুরি বাংলাদেশ’। ১৩৫ জন এতিম শিশুকে নিয়ে ভ্রমণের আয়োজন করেছিল তারা। মূলত শিশুদের স্বপ্নের মতো একটি দিন উপহার দেয়ার জন্যই এই আয়োজন। যে স্বপ্ন তারা কল্পনায় দেখে, সেই কল্পনা বাস্তবায়ন করাই ছিল চলঘুরি বাংলাদেশের লক্ষ্য।

গত ১ ফেব্রুয়ারি ঢাকার রায়েরবাজার থেকে সকাল ৭টায় তিনটি বাসে করে এতিম শিশুদের নিয়ে যাত্রা শুরু হয়। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে অবস্থিত ঐতিহাসিক পানাম নগর ছিল নির্ধারিত ভ্রমণের জায়গা। পানাম নগর পৌঁছেই বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠে শিশুরা। তাদের চোখেমুখে ছিল অন্যরকম বিজয়ের আনন্দ। এ দিনটি মনে হয়েছে শুধু তাদের, ছুটাছুটি হইহুল্লোড়ে মেতেছিল ওরা। সুবিধাবঞ্চিত এসব শিশুদের জন্য ছিল নৌ-ভ্রমণের বিশেষ ব্যবস্থা। নৌ-ভ্রমণ করতে পেরে তারা ভীষণ খুশি! ছিল মোরগ লড়াই প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা ভ্রমণের আনন্দ কয়েকগুণ বাড়িয়ে দেয়। প্রতিযোগিতায় ১ম হয় সাকিব আল হাসান, ২য় হয় মোহাম্মদ মারুফ এবং ৩য় মোহাম্মদ আবদুর রহমান। তাদের হাতে তুলে দেয়া হয় বিশেষ পুরস্কার।
 


পানাম নগরের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন যেমন মসজিদ, গির্জা, মন্দির, মঠ, নাচঘর, চিত্রশালা দরবার, পুরোনো জাদুঘর দেখে শিশুরা খুব আনন্দ পেয়েছে। দুপুরে ছিল বিশেষ খাবার। পোলাও, মুরগির মাংস, ডিম। বিকালে দেয়া হয় নাস্তা। সন্ধা ৭টায় তাদের পৌঁছে দেয়া হয় এতিমখানায়।
 


একটি দিন তাদের ভালো খাবার, আনন্দের সময় উপহার দিতে পেরে উচ্ছ্বসিত চলঘুরি বাংলাদেশ ট্রাভেল গ্রুপের প্রতিষ্ঠাতা সাবের আহমেদ সূকর্ণ। তিনি রাইজিংবিডিকে বলেন, প্রতি বছর চলঘুরি বাংলাদেশ টিম নিয়ে আমি বাংলাদেশের বিভিন্ন প্রান্তে যাই। অনেকেই আমার এই ট্রাভেল গ্রুপের মাধ্যমে বেড়াতে যায়। দেশের সুবিধাবঞ্চিত শিশুদের কেউ না কেউ সহযোগিতা করে। কিন্তু তাদেরও বিনোদন এবং ভ্রমণের শখ রয়েছে, তারাও চায় একটা দিন স্বপ্নের মতো কাটাতে। বিবেকের দায়বদ্ধতা থেকে আমার এবং চলঘুরি বাংলাদেশ টিমের এই উদ্যোগ। প্রথমে এটা সহজ ছিল না। অনেকে বলেছে টাকা তাদের দিয়ে দেয়ার জন্য। ভাবলাম টাকা তো অনেকেই দেয়, আমি যেহেতু ভ্রমণপিপাসু মানুষ তাই তাদের স্বপ্নের মতো একটি দিন উপহার দেব। এ চিন্তা থেকেই চলঘুরি বাংলাদেশ ট্রাভেল গ্রুপের এই উদ্যোগ। দেশের প্রতিটি বিত্তবান যাদের সামর্থ আছে তাদের উচিত ৫৬ হাজার বর্গমাইলের প্রতিটি সুবিধাবঞ্চিত এতিম শিশুদের স্বপ্নের মতো একটি দিন উপহার দেয়া।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ/তারা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge