ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সঠিক কর্মঘণ্টা ও বেতন-ভাতাসহ নানা দাবি শ্রমিকদের

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০১ ৪:১৬:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০১ ৬:২৬:২৩ পিএম
সঠিক কর্মঘণ্টা ও বেতন-ভাতাসহ নানা দাবি শ্রমিকদের
ছবি : আবু বকর ইয়ামিন
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : সঠিক কর্মঘণ্টা ও বেতন কাঠামোর দাবিতে সমাবেশ করেছেন শ্রমিকরা। খাওয়া ও যাতায়াত বাবদ অর্থ বরাদ্দ, বাসা ভাড়া, চিকিৎসা ব্যয় বাড়ানোর দাবি জানিয়েছেন তারা।

বুধবার মহান মে দিবস উপলক্ষে সকাল থেকেই জাতীয় প্রেসক্লাবের সামনে পোস্টার, ব্যানার, ফেস্টুন ও লাল পতাকাসহ মিছিল নিয়ে সমাবেশে জড়ো হন শ্রমিকরা। এ সময় বিভিন্ন দাবি তুলে ধরেন শ্রমিক ও পেশাজীবী সংগঠনগুলো।

এদিকে, বেতন-ভাতা বাড়ানোসহ বিভিন্ন দাবি নিয়ে প্রেসক্লাবের সামনে উপস্থিত হন বেসরকারি কর্মচারী ইউনিয়নের নেতাকর্মীরা।

সংগঠনের সভাপতি দুলাল সরদার বলেন, বর্তমানে স্বল্পবেতন নিয়ে আমরা সংসার চালাতে পারছি না। একজন গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম বেতন ৮ হাজার ৫০০ টাকা। অথচ আমরা পাচ্ছি ৫ হাজার টাকা। এই বেতন নিয়ে আমরা মানবেতর জীবনযাপন করছি।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) সভাপতি শহিদুল ইসলাম পাইলট বলেন, সরকারের মাধ্যমে সাংবাদিকদের তালিকা করে আইডি নম্বর দিতে হবে। তালিকাভুক্ত সাংবাদিকদের মাসিক ভাতা দিতে হবে। ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করতে হবে। তদন্তে দোষী প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত কোনো সাংবাদিককে গ্রেপ্তার করা যাবে না।

কর্মক্ষেত্রে নিরাপত্তা ও ঝুঁকি ভাতাসহ সাত দফা দাবি নিয়ে প্রেসক্লাবে এসেছে ঢাকা ইলেকট্রিশিয়ান ওয়ার্কার্স ইউনিয়ন। এ সংগঠনের সভাপতি রুহুল আমিন হাওলাদার বলেন, আমাদের কাজ খুব ঝুঁকিপূর্ণ। জীবন হাতে নিয়ে আমাদের কাজ করতে হয়। অথচ আমাদের ঝুঁকিভাতা নাই। অবিলম্বে আমাদের ঝুঁকিভাতা দিতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৯/ইয়ামিন/হাসিবুল/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge