ঢাকা, শনিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিকারী সবুজাভ মাছরাঙা

শামীম আল চৌধুরী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১২ ১২:৩৮:২৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১২ ৬:৩০:১৫ পিএম

শামীম আল চৌধুরী: সারাদেশে রাজনৈতিক অস্থিরতা চলছে। সময়টা ছিল ২০১৫ সালের জানুয়ারি। এর মধ্যে রওনা হলাম পটুয়াখালী। ভোর ৫টায় পটুয়াখালী লঞ্চ ঘাটে পৌঁছলাম। সকালে একটি স্থানীয় রেস্টুরেন্টে নাস্তা শেষে কুয়াকাটার উদ্দেশ্যে যাত্রা শুরু হলো। সকাল ১০টায় কুয়াকাটা পৌঁছে হোটেলে উঠে প্রয়োজনীয় কাজ শেষ করে ঘুমিয়ে পড়লাম। বিকেলে বের হলাম কুয়াকাটা সৈকত দেখতে। সূর্যাস্তের নয়নাভিরাম দৃশ্য দেখে প্রকৃতির সঙ্গে নিজেকে হারিয়ে ফেললাম। দেশে হরতাল-অবরোধ থাকায় পর্যটক কম। ভাড়া চুক্তিতে একটি মোটরবাইকে এদিক-ওদিক ঘুড়ে রাতের খাবার খেয়ে রুমে ফিরলাম। সারাদিন পরিশ্রম ও আগের রাতে নির্ঘুম থাকায় তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লাম।

পর দিন খুব ভোরে ঘুম থেকে উঠে মোটরবাইকে কুয়াকাটা সৈকতে ভেজা বালুর ওপর দিয়ে চলছি। মাঝে মাঝে মোটরবাইক থেকে নেমে গাংচিল, স্যান্ডপাইপার, স্যান্ড প্লোভারের ছবি তুলছি। শুঁটকি পল্লী পার হয়ে লেবু বাগানের ধারেই বেশ ঘন বন দেখলাম। মোটরবাইক থেকে নেমে সঙ্গে থাকা সঙ্গীকে নিয়ে দাঁড়ালাম। হঠাৎ চোখে পড়লো সবুজাভ  মাছরাঙ্গা। বেশ কয়েকটি ছবি নিলাম। আগে কখনো এই পাখির দেখা পাইনি। পাখিটির ছবি তুলে তৃপ্তিতে মন ভরে গেল।

Collared Kingfisher বা সবুজাভ মাছরাঙ্গা Halcyonidae পরিবারের অন্তর্ভুক্ত ২৪ সেমি দৈর্ঘ্যের একটি মাঝারি মাছরাঙ্গা। এরা Todiramphus গোত্রের ২১ প্রজাতির মধ্যে এক প্রজাতি। সবুজাভ মাছরাঙ্গা ঘাড় ও গলা সাদা রঙ্গে আবৃত জলার পাখি। এদের পিঠ সুবজাভ-নীল দেহের নিচে সাদা। মাথার চাঁদি, কান-ঢাকনি ও কাঁধ ঢাকনি নীল-সবুজ। ভ্রু সরু ও সাদা। সাদা রঙ্গে গলাবন্ধ। ডানা ও লেজ নীল রঙ্গের। থুতনি, গলা, বুক ও পেট সাদা। চোখ গাঢ় বাদামি। পা ও পায়ের পাতা ধুসর কালচে। ঠোঁট দুই রঙ্গের। পুরুষ ও মেয়ে পাখির চেহারায় পার্থক্য নেই।

সবুজাভ মাছরাঙ্গা জোয়ার ভাঁটায় ভেজা খাল, সুন্দরবনের জলা, বনের প্রান্তদেশে ও বাগানে বিচরণ করে। লোকালয়ে এদের দেখা পাওয়া যায় না। এরা নিভৃতচারী পাখি। উপকূলে বিচরণে অভ্যস্ত। এরা একা থাকতে পছন্দ করে। অনেক সময় জোড়ায় থাকে। গাছের ডালে কোনো এক জায়গায় বসে কাদায় শিকার খুঁজতে থাকে। শিকার দেখা মাত্র ছোঁ মেরে শিকার ধরে ফেলে। এদের খাদ্যতালিকায় রয়েছে কাঁকড়া, পোকা-মাকড়, ফড়িং, টিকটিকি। এপ্রিল থেকে মে মাসে প্রজননের সময় পুরুষ পাখিটি গাছের ডালে সঙ্গীকে অনুসরণ করে। এরা উইপোকার ঢিঁবির গর্তে বা মটিতে গর্ত করে বাসা বানায়। নিজেদের বানানো বাসায় মেয়ে পাখিটি ৩-৪টি সাদা ডিম পাড়ে। নিজেরাই ডিমে তা দেয়। বাবা-মা দুজনই বাচ্চা পালনে ব্যস্ত থাকে।

সবুজাভ মাছরাঙ্গা বাংলাদেশের সুলভ আবাসিক পাখি। বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগে পাওয়া যায়। এ ছাড়া এশিয়ার অনেক দেশেই এদের বিস্তৃতি রয়েছে। বিশ্বে এরা বিপদমুক্ত পাখি হিসাবে বিবেচিত।

বাংলানাম:  সবুজাভ মাছরাঙা

ইংরেজি নাম: Collared Kingfisher

বৈজ্ঞানিক নাম: Todiramphus chloris

লেখক ছবিগুলো কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে তুলেছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/হাসনাত/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন