ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ইঞ্জিনিয়ারিং পড়তে চাওয়া ছেলেটির চারুকলায় সর্বোচ্চ অর্জন

খালেদ সাইফুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫০, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইঞ্জিনিয়ারিং পড়তে চাওয়া ছেলেটির চারুকলায় সর্বোচ্চ অর্জন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদকে ভূষিত হয়েছেন দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন শিক্ষার্থী। গত বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী তাদের হাতে পদক তুলে দেন।

এদের মধ্যে নিজেদের মেধা ও ভালো ফলাফলের স্বীকৃতিস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১ জন শিক্ষার্থী এ পদক পেয়েছেন। নিজ নিজ ফ্যাকাল্টিতে সর্বোচ্চ ফলাফল অর্জন করেছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদকপ্রাপ্ত শিক্ষার্থীদের একজন উৎপল কুমার। শিক্ষাজীবনের সফলতার গল্প শুনিয়েছেন রাইজিংবিডি ডটকমকে।

বিজ্ঞান বিভাগে এইচএসসি পাস করে ইঞ্জিনিয়ারিং পড়তে চেয়েছিলেন উৎপল কুমার। কিন্তু ইঞ্জিনিয়ারিং ভর্তির কোচিং করতে নিজ বাড়ি গাইবান্ধার গোবিন্দগঞ্জ থেকে রাজশাহী যান তিনি। সেখানে গিয়েই মত পাল্টে ফেলেন। চারুকলায় ভর্তি হবেন বলে মনস্থির করেন উৎপল। যেই ভাবা সেই কাজ। ভর্তি হয়ে যান চারুকলার ভর্তি কোচিং-এ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলায় ভর্তিও হয়ে যান। কিন্তু এরপরই ঢাকায় এসে আবার মত পাল্টান। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় পড়বেন বলে প্রতিজ্ঞাবদ্ধ হন। পরিচিত এক ভাইয়ের হলে থেকে ভর্তির প্রস্তুতি নেন। ২০১৩ সালে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগে। তারপরই বাজিমাত। ইঞ্জিনিয়ারিং পড়তে চাওয়া ছেলেটি চারুকলায় সর্বোচ্চ ফলাফল নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। উৎপল কুমার বলেন, ‘ছোটবেলা থেকেই আঁকাআঁকি করতাম। কিন্তু চারুকলায় পড়ব ভাবিনি। আসলে সেই সময়ে জানতামও না চারুকলায় পড়ার কথা। তবে হঠাৎ সিদ্ধান্ত বদলে এ পথে এসে নিজের মনোযোগের কারণে ভালো করতে পেরেছি।’

 

ঢাকা/মারুফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়