ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘এই বিভাগে ভর্তি হতে অনেকেই নিরুৎসাহিত করেছেন’

খালেদ সাইফুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এই বিভাগে ভর্তি হতে অনেকেই নিরুৎসাহিত করেছেন’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদকে ভূষিত হয়েছেন দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন শিক্ষার্থী। গত বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী তাদের হাতে পদক তুলে দেন।

এদের মধ্যে নিজেদের মেধা ও ভালো ফলাফলের স্বীকৃতিস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১ জন শিক্ষার্থী এ পদক পেয়েছেন। নিজ নিজ ফ্যাকাল্টিতে সর্বোচ্চ ফলাফল অর্জন করেছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদকপ্রাপ্ত শিক্ষার্থীদের একজন নাজমুল হোসেন। শিক্ষাজীবনের সফলতার গল্প শুনিয়েছেন রাইজিংবিডি ডটকমকে।

গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পা রাখেন নাজমুল হোসেন। যদিও বুয়েটে পড়ার ইচ্ছা ছিল তার। কিন্তু তা হয়ে ওঠেনি। ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে। সেই সময় এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি নতুন বিভাগ ছিল। ফলে এই বিভাগে ভর্তি হতে অনেকেই নিরুৎসাহিত করেছেন। তবে কারো নিষেধ না শুনে এই বিভাগ বেছে নেন তিনি। শুরু থেকেই ফলাফলে প্রথম স্থান অধিকার করতে থাকেন। সর্বোচ্চ ৩.৯৬ সিজিপিএ নিয়ে স্নাতক শেষ করেন তিনি।

নাজমুল হোসেন বলেন, ‘ভালো ফলাফল করার জন্য নিয়মিত পড়াশোনা করার চেয়েও জরুরি পড়াশোনা গুছিয়ে রাখা। যেন পরীক্ষার আগে কী পড়ব আর কী পড়ব না- এই ভেবে সময় নষ্টের মাধ্যমে মানসিক চাপ সৃষ্টি না হয়।’

তবে পেশাগত জীবন নিয়ে সুদূরপ্রসারী চিন্তা নেই নাজমুলের। তিনি বলেন, ‘বুয়েট ভর্তি হতে ব্যর্থ হওয়ার পর থেকে আমার মনে হয়েছে ভবিষ্যৎ নিয়ে খুব বেশি ভেবে লাভ নেই। বর্তমানকে নিয়ে ভাবলে, বর্তমান ভালো হলে ভবিষ্যৎও ভালো হবে বলে মনে করি।’



ঢাকা/মারুফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়