ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

প্রশংসা কুড়াচ্ছে তাসনিমের আঁকা ছবি

জুনাইদ আল হাবিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ৫ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রশংসা কুড়াচ্ছে তাসনিমের আঁকা ছবি

ফাতেমা-তুজ-জোহরা তাসনিমের আঁকা ছবি

খাবারের খোঁজে বন থেকে লোকালয়ে এসেছিল অন্তঃসত্ত্বা একটি হাতি। ক্ষুধার্ত হাতিটির সামনে থাকা আনারস খেয়েছিল। কিন্তু এ আনারসে ভরা ছিল পটকাবাজি। যা হাতিটির মুখেই বিস্ফোরিত হয়। তারপর অসহ্য যন্ত্রণা থেকে বাঁচতে নদীতে দিনভর দাঁড়িয়ে থেকে মৃত্যুর কোলে ঢলে পড়ে আহত হাতিটি। এমন অমানবিক ঘটনা ঘটেছে ভারতের কেরালার পালাক্কাড় জেলায়।

নৃশংস এ ঘটনার কিছু স্থিরচিত্র দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়। ভারত তো বটেই বাংলাদেশের অনেকে এমন নেক্কারজনক ঘটনার দিন্দা জানাচ্ছেন। ছবিগুলো চোখ এড়ায়নি লক্ষ্মীপুরের ফাতেমা-তুজ-জোহরা তাসনিমেরও। এ ঘটনাকে বিষয়বস্তু করে তিনি একটি ছবি এঁকেছেন। যা তার ফেসবুকে পোস্ট করার পর থেকেই প্রশংসায় ভাসছেন তিনি।

তাসনিম রাইজিংবিডিকে বলেন, ‘আজ (শুক্রবার) সকালে নিউজফিডে এই নিউজটা দেখে মন খারাপ হয়ে যায়। সবচেয়ে খারাপ লাগছে যখন শুনলাম যন্ত্রণা থেকে বাঁচার জন্য হাতিটা তিনদিন পানিতে ছিল! তারপর হুট করে আঁকার আইডিয়াটা মাথায় আসে। তারপর মোবাইলে আঙুল ঘঁষে ছবিটি আঁকি। পুরো ঘটনার সঙ্গে মিল রেখে কনসেপ্টটি তৈরি করেছি।’

মর্মাহত এ শিল্পী বলেন, ‘একজন অন্তঃসত্ত্বা নারীর দেহে যেমন একটি প্রাণ ধীরে ধীরে বেড়ে ওঠে, ঠিক তেমনি এই হাতিটির দেহেও একটি প্রাণ ধীরে ধীরে বেড়ে উঠছিল। কিন্তু আমরা মানুষ এতটাই নিষ্ঠুর যে তা ভুলে যাই। প্রকৃতি আর মায়ের উপরে বারবার আঘাত করি।’

প্রকৃতির উপর মানুষের নিষ্ঠুরতা কমেনি। এই ছবির মধ্য দিয়ে সেই বার্তা-ই দিতে চেয়েছেন তাসনিম।

তার আঁকা ছবি এর আগেও জেলার বই মেলাতে প্রদর্শিত হয়েছে। তিনি এ পর্যন্ত ৩ শত ছবি এঁকেছেন। লক্ষ্মীপুর সরকারি কলেজ চারুকলা সংসদের সদস্য হিসেবেও কাজ করছেন স্নাতক পড়ুয়া তাসনিম।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়