ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রধানমন্ত্রীর ব্রুনাই সফরে সাত সমঝোতা স্মারক সই হবে

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৮ ২:২০:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৮ ৮:৫৩:৩৩ পিএম
প্রধানমন্ত্রীর ব্রুনাই সফরে সাত সমঝোতা স্মারক সই হবে
Voice Control HD Smart LED

সচিবালয় প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রুনাই সফরকালে দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক সই হবে। কৃষি, সংস্কৃতি ও শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশুসম্পদ, জ্বালানি খাতে সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এসব তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রুনাই সফর বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সম্মেলনের আয়োজন করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলখিয়ার আমন্ত্রণে আগামী ২১ এপ্রিল তিন দিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সফরকালে দুই দেশের মধ্যে জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, আকাশপথে যোগাযোগ, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন ও কারিগরি সমস্যা নিয়ে আলোচনা হবে। এছাড়া, রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হবে।

এর আগে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট রোববার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রুনাইয়ের উদ্দেশে যাত্রা করবে।

বিমানটি স্থানীয় সময় বিকেল পৌনে ৩টায় ব্রুনাইয়ের রাজধানী বন্দরসেরী বেগাওয়ানে ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। ব্রুনাইয়ের যুবরাজ হাজি আল মাহতাদি বিল্লাহ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে ইম্পায়ার হোটেল অ্যান্ড কাউন্ট্রি ক্লাবে নেওয়া হবে। সফরকালে তিনি এ হোটেলে অবস্থান করবেন।

সফরের প্রথম দিন প্রধানমন্ত্রী হোটেলটির ইন্দেরা মানুদেরা বলরুমে ব্রুনাই প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনা সভায় যোগ দেবেন। একই দিন তিনি ব্রুনাইয়ে বাংলাদেশের হাইকমিশনার আয়োজিত নৈশভোজে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী জামে আসর মসজিদ পরিদর্শন এবং এ মসজিদে আসরের নামাজ আদায় করবেন। শেখ হাসিনা সুলতান আয়োজিত তার সরকারি বাসভবনে ভোজসভায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রী ২৩ এপ্রিল সকালে ব্রুনাইয়ের রাজধানীর জালান কেবাংসানের কূটনৈতিক জোনে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। পরে তিনি রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন স্থানীয় সময় বিকেল ৫টায় ব্রুনাই থেকে যাত্রা করে সন্ধ্যায় ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।

পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম।





রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৯/হাসান/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge