ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিএসএমএমইউয়ের বাজেট ঘোষণা

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৯ ৬:০৩:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৯ ৬:০৩:৫৪ পিএম
বিএসএমএমইউয়ের বাজেট ঘোষণা
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫২৮ কোটি ৪০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

গত ২০১৮-১৯ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৯৫ লাখ টাকা (সংশোধিত)। বাজেটের শতকরা হারে বৃদ্ধির পরিমাণ ২৪.৩৪ শতাংশ।

শনিবার বিশ্ববিদ্যায়ের বি ব্লকের নিচ তলায় ডা. মিল্টন হলে দুপুর ২টায় সংবাদ সম্মেলনে বাজেট সম্পর্কিত এ তথ্য তুলে ধরেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ৭৪তম সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত এবং ২০১৯-২০ অর্থবছরে ৫২৮ কোটি ৪০ লাখ টাকার বাজেট প্রস্তাব করা হয়।

সংবাদ সম্মেলনে কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান জানান, ৫২৮ কোটি ৪০ লাখ টাকার মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় হতে ২১০ কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ১২৩ কোটি ৩৮ লাখ টাকা অনুদান পাওয়া গেছে এবং নিজস্ব আয় থেকে ব্যয় নির্বাহের পরিমাণ ধরা হয়েছে ৪০ কোটি টাকা। ফলে ২০১৯-২০ অর্থবছরে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়াবে ১৫৫ কোটি ২ লাখ (২৯.৩৪%) টাকা। এই ঘাটতি কাটিয়ে ওঠার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাবে।

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান আরো বলেন, ২০১৮-১৯ অর্থবছরে গবেষণা খাতে ৬ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছিল।  চলতি অর্থবছরে গবেষণা বাবদ ১০ কোটি ৫০ লাখ বরাদ্দ ধরা হয়েছে।

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান লিখিত বক্তব্যে উন্নয়নের রূপকল্পসমূহ তুলে ধরেন। বলেন, বর্তমানে ইমার্জেন্সি বিভাগ স্বল্প পরিসরে শুরু হলেও তা বর্ধিতকরণ প্রক্রিয়া চলমান রয়েছে। বিশেষ করে জেনারেল ইমার্জেন্সি চালুর কার্যক্রম শেষের দিকে রয়েছে। বরাদ্দকৃত বেতার ভবনের স্থানে নতুন দুটি ২০ তলা ভবন নির্মাণ এবং নির্মাণাধীন ভবনে বিশ্ববিদ্যালয়ের যেসব বিষয়ে কোর্স চালু রয়েছে এবং বিছানা সংখ্যা ৩০ এরকম সেসব বিভাগসমূহের নতুন স্থান সংকুলান, গবেষণাগার ও অন্যান্য একাডেমিক সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে ইতিমধ্যেই একটি প্রকল্প প্রস্তাব মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। মেডিক্যাল জুরিস প্রডেন্স, ফরেনসিক সার্জারি, ইনফেকশাস ডিজিজেস, ট্রপিক্যাল ডিজিজেস ইত্যাদি গঠনের বিষয়গুলো প্রক্রিয়াধীন রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম আরো বেগমবান করার জন্য ইউনিভার্সিটি রিসার্চ সেন্টার প্রতিষ্ঠার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/২৯ জুন ২০১৯/সাওন/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge