ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অসংক্রামক রোগ বিষয়ক বৈজ্ঞানিক কংগ্রেস শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২০ ৭:৫৭:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২০ ৭:৫৭:১৯ পিএম

দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের গবেষণা কাজে উৎসাহিত করতে ঢাকায় শুরু হয়েছে প্রথম বৈজ্ঞানিক কংগ্রেস।

রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশ আয়োজিত অসংক্রামক রোগ বিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ শিকদার, আইসিডিডিআরবি এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক এবং সাবেক সচিব সৈয়দ মনজুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, এনসিডি বিষয়ে প্রথম বৈজ্ঞানিক সম্মেলন একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করবে। এর মাধ্যমে এনসিডি বিষয়ক বিভিন্ন সম্মেলনে কাজগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থাপন ও জানানোর সুযোগ থাকবে। প্রথমবারের মতো আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশে এনসিডি মোকাবিলা করার জন্য নানা ব্যবহারিক কৌশল বিকাশেও সহায়তা করবে বলেও মনে করেন তিনি।

উল্লেখ্য, ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের কর্তৃক আয়োজিত এই কংগ্রেসে নয়টি ক্যাটাগরিতে দুইশরও বেশি সায়েন্টিফিক পেপার থেকে সেরা গবেষণাকে বাছাই করা হবে। এনসিডি’স সায়েন্টিফিক কংগ্রেস উপলক্ষে গতকাল ঢাকার মহাখালীর আইসিডিডিআরবি এর সাসাকাওয়া মিলনায়তনে ‘আপনার গবেষণাপত্র কীভাবে প্রকাশ করা যায়?’- শীর্ষক একটি প্রি-কনফারেন্স ওয়ার্কশপও অনুষ্ঠিত হয়।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন