ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্বাস্থ্য খাতে এসডিজি অর্জনে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২৩ ৮:৪৫:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২৩ ৮:৪৫:৪৫ পিএম

পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্য সেবা সম্পর্কিত এসডিজি অর্জনে কর্মপরিকল্পনা বাস্তবায়ন শীর্ষক দুদিনের এক কর্মশালা সম্পন্ন হয়েছে।

রাজধানীর জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে (নিপোর্ট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে সম্প্রতি এ কর্মশালা সম্পন্ন হয়।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের এসডিজি লক্ষ্যমাত্রা ও সূচকসমূহ সম্পর্কে অবহিতকরণ, লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ এবং কর্মপরিকল্পনা বাস্তবায়নকল্পে কৌশল প্রণয়নসহ সারাদেশে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয়, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সকল স্তরের কর্মকর্তাবৃন্দ, মাঠ প্রশাসনের এসডিজি সম্পৃক্ত কর্মকর্তা ও জনপ্রতিনিধিবৃন্দ, বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ  অংশগ্রহণ করেন।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে   স্বাস্থ্য সেবা বিভাগের সচিব  মো: আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মশালার কারিগরী সেশনে মোট সাতটি এসডিজি বিষয়ক উপস্থাপনা করা হয়। উপস্থাপনায় এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে চ্যালেঞ্জসমূহ চিহ্নিতকরণ, চ্যালেঞ্জসমূহ উত্তরণে কর্মপরিকল্পণা প্রণয়ন এবং বাস্তবায়ন কৌশলসমূহ তুলে ধরা হয়।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন বলেন, কর্মশালার ফলাফল এবং সুপারিশ অনুসারে তৃণমূল পযর্ন্ত এসডিজি সংশ্লিস্ট সকলকে এসডিজি কর্মপরিকল্পনা বাস্তবায়নে সঠিকভাবে  দায়িত্ব পালন করতে হবে।

এ কর্মশালা এসডিজি অর্জনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে সর্বোচ্চ সংখ্যক আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্তিতেও অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক  মো. আবুল কালাম আজাদ  বলেন,  স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ  আয়োজিত এসডিজি বিষয়ক কর্মশালাটি অত্যন্ত সময়োপযোগী। পরবর্তীতে এ রকম  কর্মশালা বিভাগ, জেলা ও উপজেলা স্তরে আয়োজন করতে হবে।

এ সময় তিনি তৃণমূল পর্যায়ে অগ্রাধিকারভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন কাযর্ক্রম নিবিড় মনিটরিংয়ের ওপর গুরুত্বারোপ করেন।


ঢাকা/আসাদ/এনএ

ইউটিউব সাবস্ক্রাইব করুন