ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সব উপজেলা হাসপাতালে দেয়া হবে অ‌্যান্টিভেনম

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২৪ ৭:২০:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২৪ ৮:৩২:২৯ পিএম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক  বলেছেন, সাপের কামড় থেকে আরোগ্য লাভে খুব দ্রুত দেশের সব উপজেলা হাসপাতালে অ্যান্টিভেনম দেয়া হবে।

বৃহস্পতিবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ননকমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম আয়োজিত ‘সর্প দংশন’ বিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে প্রতি বছর ৬-৭ হাজার মানুষ সাপের কামড়ে মারা যাচ্ছে। সে হিসেবে প্রতিদিন গড়ে অন্তত ১৬ জন মানুষের মৃত্যু ঘটে সাপের কামড়ে। হিসাব অনুযায়ী প্রতি দেড় ঘন্টায় ১ জন মানুষের মৃত্যু হচ্ছে সর্প দংশনে। বর্তমানে দেশের সব জেলা শহরের হাসপাতালে অ্যান্টিভেনম দেয়া হচ্ছে, কিন্তু উপজেলা পর্যায়ে এখনো সব জায়গায় অ্যান্টিভেনমের অভাব রয়েছে। একারণে খুব দ্রুত স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের সব উপজেলা হাসপাতালে অ্যান্টি-ভেনম দেয়ার ব্যবস্থা করা হবে।”

নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের লাইন ডাইরেক্টর ডা. নূর মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘দেশের অ্যান্টিভেনম আনা হয় ভারত থেকে। কিন্তু ভারতের সাপের ধরন বাংলাদেশের সাপের ধরন থেকে কিছুটা আলাদা লক্ষ্য করা যাচ্ছে। এ কারণে এখন থেকে আমাদের দেশের সাপের ধরনের কথা ভেবে দেশের অ্যান্টিভেনম উৎপাদনের উদ্যোগ নিতে হবে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিজিওনাল অ্যাডভাইজার ডা. অপর্ণা শাহ কর্মকৌশল উপস্থাপনা করেন ও  ভেনম রিসার্স সেন্টারের এর কর্মকান্ড উপস্থাপন করেন ডা. অনিরুদ্ধ ঘোষ।

ঢাকা/আসাদ/শাওন/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন