ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘২০২০ সালেই এইচআইভি পরীক্ষা সেবা চালু হবে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২০২০ সালেই এইচআইভি পরীক্ষা সেবা চালু হবে’

২০২০ সালেই গোটা দেশে এইচআইভি টেস্টিং সেবা চালু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ‘এইচআইভিতে আক্রান্তের হারের দিক দিয়ে বাংলাদেশ এখন অনেক ভালো অবস্থায় আছে। অর্থাৎ গোটা বিশ্বে যেখানে ৪ কোটি মানুষ এইচআইভি/এইডস রোগে আক্রান্ত, সেখানে বাংলাদেশে বর্তমানে ১৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। যা বিশ্বে তুলনায় মাত্র ০.০১ শতাংশ।

‘তবে এই রোগ যাতে দ্রুত শনাক্ত করা সম্ভব হয় এবং একজন থেকে অন্যজনের দেহে বাসা বাধতে না পারে তার জন্য ২০২০ সালেই গোটা দেশে এইচআইভি পরীক্ষা সেবা চালু করা হবে’, বলেন মন্ত্রী।

রোববার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অব বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত বিশ্ব এইডস দিবস-২০১৯ উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, এইচআইভি ফোকাল পার্সন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রীনা পারভীন, ইউএনএফপিএ এর বাংলাদেশ প্রতিনিধি ড. আসা টরকিলসন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. মিয়া স্বপল, এসটিআই/ এইডস নেটওয়ার্ক অব বাংলাশের প্রতিনিধি আবু ইউসুফ চৌধুরীসহ মন্ত্রণালয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

অনুষ্ঠানে বক্তারা এইডস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্ব দেন এবং এইডস হলে তা লুকিয়ে না রেখে অন্যান্য অসুখের মতোই সময়মত চিকিৎসা নেবার পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী এইডস সচেতনতা সংক্রান্ত একটি মেলা উদ্বোধন করেন এবং মেলাটি পরিদর্শন করেন।


ঢাকা/সাওন/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়