ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডিমেনশিয়ার ঝুঁকি বেশি বাংলা‌দেশে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ২১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিমেনশিয়ার ঝুঁকি বেশি বাংলা‌দেশে

বি‌শ্বের যে কয়েক‌টি দেশের মানুষ ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগের বেশি ঝুঁকিতে আছেন সেসবের ম‌ধ্যে অন‌্যতম বাংলা‌দেশ।

শ‌নিবার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ‌্যান্ড হসপিটালের মিলনায়তনে ডিমেনশিয়া বিষয়ে জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জা‌নানো হ‌য়ে‌ছে।

ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ব‌লেন, বর্তমানে সারা বিশ্বে ৫০ মিলিয়ন (৫ কোটি) মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত। ২০৫০ সাল নাগাদ এ সংখ্যা দাঁড়াবে ১৫২ মিলিয়ন (১৫ কোটিরও বেশি)। নিম্ন ও মধ্যম আয়ের দেশে এ রোগের প্রকোপ বেশি।

তি‌নি ব‌লেন, উদ্বেগের বিষয় হলো- বাংলাদেশ ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি। ধারণা করা হয়, বাংলাদেশে ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখেরও বেশি।

অনুষ্ঠান শেষে বাংলাদেশে ডিমেনশিয়া বিষয়ে সচেতনতা বৃদ্ধি, গবেষণা, প্রশিক্ষণ ও ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের সেবা ইত্যাদি বিষয়ে যৌথভাবে কাজ করার লক্ষ‌্যে সমঝোতা স্মারকে সাক্ষর ক‌রে স্বাস্থ্য অধিদপ্তর ও ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশন।

অনুষ্ঠানের দ্বিতীয় ধাপে ডিমেনশিয়ার বৈশ্বিক ও আঞ্চলিক প্রেক্ষাপট, চিকিৎসা, সেবা ও সমস্যা, বাংলাদেশে ডিমেনশিয়া নিয়ে কাজের অভিজ্ঞতা ও ভবিষ্যত করণীয় নিয়ে আ‌লোচনা ক‌রেন বক্তারা।

ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ‌্যান্ড হসপিটালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছি‌লেন স্বাস্থ্য অধিদপ্তর মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশন এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হসপিটালের যুগ্ম পরিচালক অধ্যাপক ডা. বদরুল আলম, ফাউন্ডেশনের উপদেষ্টা ফ্রাঙ্ক শেফার প্রমুখ।


ঢাকা/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়