ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সরকারি হাসপাতালে চালু হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ৫ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারি হাসপাতালে চালু হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে সব সরকারি হাসপাতালে চালু হচ্ছে বঙ্গবন্ধু কর্নার নামে একটি হেলপ সেন্টার।

হাসপাতালে মানুষের স্বাস্থ্য ও তথ্য সহায়তা নিশ্চিত করতে আলাদা করে এই হেলপ সেন্টার চালু করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

রোববার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কর্মপরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের সব হাসপাতালে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের পাশাপাশি দেশের সব সরকারি ক্লিনিক, হাসপাতালে প্রায় ২০ হাজার গাছ লাগানো হবে।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুন্ডু, মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম   এনায়েত হোসেনসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অন্যান্য বিভাগের ঊর্ধ্বতন  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বিভাগীয় হাসপাতাল ও দেশের বৃহত্তর হাসপাতালগুলোর প্রতিটিতে কিডনি, ডায়ালাইসিস চালু করার উদ্যোগ নিয়ে আলোচনা হয়। দেশের ৮টি বিভাগে শিশুদের জন্য বিনামূল্যে ইনসুলিন প্রদান করা যায় কিনা আলোচনা হয়। এছাড়া ঢাকায় ৫টি বড় হাসপাতালে সমন্বিত জরুরি বিভাগ চালু করার উদ্যোগ নেয়া হয় সভায়।

প্রাথমিকভাবে দেশের প্রতিটি সরকারি স্বাস্থ্য কেন্দ্রে একটি করে দীর্ঘজীবী গাছ রোপন, পরিচ্ছন্ন হাসপাতাল কর্মসূচি গ্রহণ, প্রত্যেক হাসপতালে স্বাস্থ্য সহায়তার জন্য হেলপ ডেস্ক স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয় সভায়।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়