ঢাকা, মঙ্গলবার, ৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

যৌন ও প্রজনন স্বাস্থ‌্য নিয়ে সম্মেলন শুরু বুধবার

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৯ ৪:৫৬:৫৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৯ ৪:৫৬:৫৫ পিএম

যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক কাজের সাথে সম্পৃক্ত কিশোর-কিশোরী এবং তরুণদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় ও নেটওয়ার্কিংয়ের সুযোগ তৈরি করতে জাতীয় সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

‘নেতৃত্বে তারুণ্য, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার’ স্লোগানে আগামী ২২ ও ২৩ জানুয়ারী ঢাকা ও সাভারে দুই দিন এ সম্মেলন চলবে।

রোববার জাতীয় প্রেসক্লাবে তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি আসন্ন সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলন করে।  

আয়োজনের সমন্বয়কারী বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক সালেহ আহমেদ বলেন, দেশের ৮ বিভাগ থেকে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, মানবাধিকার কর্মীসহ সমমনা প্রতিষ্ঠানের প্রায় চারশ জন সম্মেলনে অংশ নেবেন।

তিনি বলেন, সম্মেলনে 'তরুণ নেতৃত্ব ও মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বিনিময়' ও 'সামাজিক উন্নয়নে তারুণ্য' বিষয়ে একাধিক আলোচনা থাকবে। এসব আলোচনায় মানবাধিকার, জেন্ডার, টেকসই উন্নয়ন, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের উপর গুরুত্বারোপ করা হবে। এছাড়া বয়জোষ্ঠ্যদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তরুণরা কিভাবে সমাজ পরিবর্তনে ভূমিকা রাখতে পারে, সে বিষয়েও আলোচনা থাকবে।

সংবাদ সম্মেলনে নারীপক্ষের প্রকল্প সমন্বয়কারী সামিয়া আফরীনসহ বিভিন্ন সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২২ জানুয়ারী ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউশনে সম্মেলনের উদ্বোধন হবে। ওই দিন দুপুর থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত সাভারে গণস্বাস্থ্য কেন্দ্রে সম্মেলন চলবে।


ঢাকা/নূর/সাজেদ