ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ভারত থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ১২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

করোনা ভাইরাস প্রতিরোধে ভারত থেকে ট্রেনে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়েছে। একই সাথে দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দর, দুটি সমুদ্রবন্দরে (চট্টগ্রাম সমুদ্রবন্দর ও মোংলা সমুদ্রবন্দর), ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন ও অন্যান্য চালু স্থলবন্দরগুলোতে স্ক্রিনিং চলছে।

বুধবার ২৪ ঘণ্টায় ১৩৫২১ জন যাত্রীর স্ক্রিনিং করা হয়। সব মিলিয়ে এ পর্যন্ত ১ লাখ ১৬ হাজার ৯৯৩ জনের স্কিনিং করা হয়।

বুধবার আইইডিসিআর এর পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি বলেন, গতকাল থেকে মৈত্রী এক্সপ্রেস ট্রেনে ভারত থেকে আগত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়েছে। বাংলাদেশে এখনো কোনো COVID-19 আক্রান্ত রোগী পাওয়া যায়নি। ঢাকার একটি হাসপাতালে ভর্তি হওয়া একজন সন্দেহজনক রোগীকে পরীক্ষা করে তার শরীরে COVID-19 পাওয়া যায়নি।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ স্বাস্থ্য অধিদপ্তরে ব্যক্তি মালিকানাধীন হাসপাতালসমূহের ব্যবস্থাপকদের সাথে বৈঠকে বসেন বলে জানান তিনি। বৈঠকে ব্যক্তি মালিকানাধীন হাসপাতালগুলোকে অতি দ্রুত আইসোলেশন ইউনিট খোলার জন্য নির্দেশনা প্রদান করা হয়। ব্যবস্থাপকরা এতে সম্মতি দেন ও সরকারের সহযোগিতা কামনা করেন।

নতুন করোনা ভাইরাসের নতুন নামকরণ COVID-19 সম্পর্কে সংবাদ সম্মেলনে অবহিত করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক সংকট ব্যবস্থাপনা সম্পর্কে এবং জেনেভাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আহুত বিজ্ঞানী ও বিশেষজ্ঞ সম্মেলন সম্পর্কে অবহিত করা হয়।

আইইডিসিআর এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মিলিত সামরিক হাসপাতালে আইসোলেশন ইউনিটে রাখা ১১ জন এবং আশাকোনা কোয়ারান্টাইন কেন্দ্রে উহান ফেরত ৩০১ যাত্রীরা সুস্থ আছেন।

এ দিকে বুধবার সকালে সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের উদ্যোগে COVID-19 বিষয়ক একটি সেমিনার ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হয়। সেমিনারে COVID-19 সংক্রান্ত বিশ্ব ও বাংলাদেশ পরিস্থিতি এবং সংক্রমণ ও লক্ষণভিত্তিক রোগ নির্ণয় নিয়ে আলোচনা করা হয়।

এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইইডিসিআর এর পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এবং পরিচালক রোগ নিয়ন্ত্রণ ডা. শাহ্নীলা ফেরদৌসী।


ঢাকা/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়