ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

নয় শতাংশ মানুষ কানে শোনে না

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ৩ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নয় শতাংশ মানুষ কানে শোনে না

দেশের ৯.৬ শতাংশ মানুষ প্রতিবন্ধী পর্যায়ের বধিরতায় ভোগেন বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

মঙ্গলবার বিশ্ব শ্রবণ দিবস উপলক্ষে বাংলাদেশ সোসাইটি অব অটোলজী আয়োজিত জনসচেতনতামূলক র‌্যালির আগে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, বধিরতা বাংলাদেশের একটি বড় ধরনের জনস্বাস্থ্য সমস্যা। দেশের ৯.৬ ভাগ মানুষ প্রতিবন্ধী ধরনের বধিরতায় ভোগেন। বধিরতা হার কমিয়ে আনার জন্য প্রতিরোধেই মূল উপায়। প্রতিরোধের জন্য জনসচেতনা সৃষ্টির বিকল্প নাই।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের সামনে বটতলায় সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, বধিরতা দ্রুত নির্ণয় করে চিকিৎসা প্রদান ও পুনর্বাসন করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বধিরতা নির্ণয়, চিকিৎসা প্রদান ও পুনর্বাসনে অগ্রণী ভূমিকা পালন করছে। ২০১০ সাল থেকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় এখানে পর্যন্ত ৪৩৭ জন সম্পূর্ণ বধির শিশু ও ব্যক্তিকে অত্যন্ত ব্যয়বহুল কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি সেবা দেয়া হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যে বা নামমাত্র মূল্যে যাদের কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করা হয়েছে, তাদের প্রায় সকলেই শিশু। এসকল বধির শিশু ও ব্যক্তিরা এখন কানে শুনতে ও কথা বলতে পারছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।


ঢাকা/সাওন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়