ঢাকা, সোমবার, ১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

'৮৫ কোটির বেশি মানুষ কিডনি রোগে আক্রান্ত'

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-০৯ ৩:১৯:০২ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-০৯ ৩:১৯:০২ পিএম

সারা বিশ্বে ৮৫ কোটিরও বেশি মানুষ কিডনি রোগে আক্রান্ত। এটি মহামারি আকারে বিস্তার করছে। কিডনি বিকলের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। তাই সবার জন্য কিডনি স্বাস্থ্য নিশ্চিত করতে প্রতিরোধের উপর জোর দেওয়া উচিত।

সোমবার (৯ মার্চ) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেন্ট সোসাইটি আয়োজিত 'সবার জন্য কিডনি স্বাস্থ্য : প্রতিবন্ধকতা ও উত্তরণ' শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. রফিকুল আলম বলেন, ‘বাংলাদেশে দুই কোটিরও বেশি লোক কিডনি রোগে আক্রান্ত। সারা বিশ্বে এর সংখ্যা প্রায় ৮৫ কোটিরও বেশি। কিডনি বিকলের একমাত্র চিকিৎসা ডায়ালাইসিস অথবা কিডনি সংযোজন। এটি অনেক ব্যয়বহুল। এই ব্যয় এদেশের শতকরা ১০ ভাগ লোক চালিয়ে নিতে পারেন না। অন্যদিকে সুস্থ জীবনধারা চর্চা ও কিডনি রোগের জন্য ঝুঁকিপূর্ণ লোকদের নিয়মিত কিডনি স্ক্রিনিং এর মাধ্যমে ৫০ থেকে ৬০ ভাগ ক্ষেত্রে এ রোগ প্রতিরোধ করা সম্ভব।’

অন্যান্য বক্তারা বলেন, ‘সুস্থ জীবনধারার প্রধান বিষয়গুলো হলো নিয়মিত ব্যায়াম ও কায়িক পরিশ্রম, পরিমিত স্বাস্থ্যসম্মত সুষম খাবার গ্রহণ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা, ওজন নিয়ন্ত্রণে রাখা, ধূমপান পরিহার করা, পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান করা এবং তীব্র মাত্রার ওষুধ পরিহার করা। প্রাথমিক অবস্থায় কিডনি রোগ শনাক্ত করতে পারলে চিকিৎসার মাধ্যমে তার নিয়ন্ত্রণ করা যায়। তাই, কিডনি স্বাস্থ্য নিশ্চিত করতে প্রতিরোধে আমাদের জোর দেওয়া অবশ্যই প্রয়োজন।’

গোলটেবিল বৈঠকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, স্থপতি মোবাশ্বের হোসেন, আনোয়ার খান মডার্ন কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. এম এ সামাদ প্রমুখ উপস্থিত ছিলেন।


ঢাকা/নূর/জেনিস