ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা: বয়স্কদের যেভাবে বাঁচাবেন

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৮ ১০:১২:৩৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১৯ ১১:৪৯:০১ এএম

করোনাভাইরাস মোকাবিলায় যাদের বয়স একটু বেশি, তাদের পাশে কীভাবে থাকবেন? পাশে থেকে কীভাবে নিজেকেও বাঁচাবেন? জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলেতে প্রকাশিত তথ্য ও ছবি নিয়ে এ প্রতিবেদন।

আক্রান্ত হওয়ার ঝুঁকি যাদের বেশি

বয়স যাদের ৬৫ বছরের বেশি, করোনায় সংক্রমিত হলে তাদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে।  তবে ডায়াবেটিস, হৃদরোগ বা অন্য কোনও জটিল রোগ থাকলে এরচেয়েও কম বয়সীদের করোনাভাইরাসে মৃত্যু হতে পারে।

বয়স্কদের পাশে সতর্কতা অবলম্বন জরুরি

অনেক দেশে প্রবীণদের অন্তত ১২ সপ্তাহ ঘরে থাকতে বলা হয়েছে। চিকিৎসকদের পরামর্শ, এই সময় প্রবীণদের সঙ্গে দেখা করতে গেলে অন্তত এক মিটার, অর্থাৎ তিন ফুট দূরে থেকে কথা বলতে হবে।  চুমু খাওয়া বা আলিঙ্গন করা যাবে না।

হাত ধুয়ে নিতে ভুলবেন না

ঘরের বাইরে গেলে এখন এমনিতেই সবার স্যানিটাইজার বা সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নেওয়া উচিত।  প্রবীণদের কাছাকাছি গেলেও এই নিয়ম মানতে হবে।

দেখা কম করা ভালো

এমনিতে দেখা কম করা ভালো।  খুব জরুরি প্রয়োজন ছাড়া দেখা না করে ফোন করে, চিঠি লিখে বা সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় প্রবীণদের খোঁজখবর নেওয়া যেতে পারে।

প্রবীণদের যা যা করতে হবে

করোনার আতঙ্ক নিয়ে প্রবীণদের পক্ষে একা থাকা খুব কঠিন। সময় কাটাতে তাদের ঘর পরিষ্কার করা নাচা বা বসে বসে করা যায় এমন ব্যায়ামে মন দিতে হবে। এছাড়া সূর্যের আলো আর মুক্ত বাতাস যতটা সম্ভব গায়ে লাগাতে হবে।

এদিকে, বুধবার (১৮ মার্চ) করোনাভাইরাস-সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, কোভিড-১৯ ছোঁয়াচে তবে এটি মারাত্মক নয়। অনেক ক্ষেত্রে বাড়িতেই থাকলেই এটি ভালো হয়। তবে যেহেতু ছোঁয়াচে তাই সাবধান থাকা ভালো।

ঢাকা/সাইফ