ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ডাক্তারদের সাহসী হতে হবে: জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২১ ১০:১৯:১৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২১ ১০:১৯:১৭ পিএম

দেশের বর্তমান পরিস্থিতিতে চিকিৎসকদের সাহসী ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী

শনিবার (২১ মার্চ) রাইজিংবিডির এ প্রতিবেদকের সাথে একান্ত আলাপে তিনি বলেন, ‘ডাক্তারদের সাহসী হতে হবে।  আমি এখান থেকে খবর পাচ্ছি বা কয়েকটা ঘটনা ঘটলো যে ডাক্তার রোগী ফেলে পালিয়ে যাচ্ছেন। ’

চিকিৎসকদের হাত ধোয়ার অভ্যাস কম উল্লেখ করে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘তাদেরকে ঘনঘন হাত ধুতে হবে। তাহলে ভয় পাওয়ার কিছু নেই।  আশা করি যে উই শ্যাল ওভারকাম’।

ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ নয়; তবে সেখানে প্রবেশে কিছু নির্দেশনা দিয়ে এই বিশেষজ্ঞ বলেন, মসজিদ মন্দির প্যাগোডা চার্চে প্রবেশের সময় ভালোভাবে সাবান দিয়ে হাত ধোয়া গায়ে গায়ে না মেলা, আলিঙ্গন না করা।  পরিবর্তে সালাম নমস্কার দিতে হবে।

ডা. জাফরুল্লাহর প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য প্রতিষ্ঠা কেন্দ্র করোনা শনাক্তের কিট উদ্ভাবন করছে বলে দাবি করছে।  যে কিট দিয়ে ৫ থেকে ১৫ মিনিটের মধ্যে করোনা রোগী শনাক্ত করা সম্ভব। সরকার এই কিটের নমুনা তৈরি করে দেওয়ার জন্য কাচামাল আনার অনুমতি দিয়েছে।

ডা. জাফরুল্লাহ জানান, ইংল্যান্ড থেকে কাচামাল আনা হচ্ছে। আগামী এক সপ্তাহের মধ্যে কাচামাল চলে আসবে।  ১৫ দিনের  মধ্যেই সরকারকে নমুনা দিতে পারবে।  সরকার নমুনা পরীক্ষা করে নিশ্চিত করলে আগামী এক মাসের মধ্যে এক লাখ কিট সরবরাহ করতে পারবেন বলে তিনি আশাবাদী।


সাওন/সাইফ