ঢাকা, সোমবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

‘নমুনা কালেকশনের বুথ তৈরি হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-০৬ ৯:৫৯:৩৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-০৭ ৯:৩০:৫৪ এএম

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, আইইডিসিআর আগে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করতো।  এ কার্যক্রম অব্যাহত আছে।  এর সঙ্গে নমুনা কালেকশনের বুথও তৈরি করা হচ্ছে।

বুধবার (০৬ মে) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এতথ্য জানান নাসিমা সুলতানা।

তিনি বলেন, আইইডিসিআর স্বাস্থ্য মন্ত্রণালয়েরই একটি প্রতিষ্ঠান।  তারা আগে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করতো। এ কার্যক্রম অব্যাহত আছে। তবে এটা নিয়ন্ত্রণ করছে স্বাস্থ্য অধিদপ্তর।  এর সঙ্গে সঙ্গে নমুনা কালেকশনের বুথও তৈরি করা হচ্ছে।

নাসিমা সুলতানা বলেন, এসব বুথ তৈরিতে সহায়তা করছে ব্র্যাক। তারা এ পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চারটি, সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনটি, শেখ ফজিলাতুন্নেছা মেমোরিয়াল স্পেশাল হাসপাতালে একট বুথ তৈরি করা হচ্ছে। বুথ তৈরির কার্যক্রম চলমান আছে।  সবার হাতের নাগালে যেন বুথ এভাবে পরিকল্পনা করছে স্বাস্থ্য অধিদপ্তর। বুথের সংখ্যা অনেক বেশি বাড়ানো হবে।  নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জে একটি প্রতিষ্ঠান বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ করে থাকে।  ঢাকায় তিতুমীর কলেজেও বুথের মাধ্যমে স্যাম্পল গ্রহণ করছে প্রতিষ্ঠানটি।  আমরা চাইলে তারাও বাসায় গিয়ে স্যাম্পল গ্রহণ করবে।

তিনি বলেন, বাসায় বাসায় গিয়ে নমুনা সংগ্রহের ক্ষেত্রে বয়স্ক ব্যক্তিদের, যারা বেশি অসুস্থ তাদের, স্পেশাল চিলড্রেন বা যারা বাইরে যেতে অক্ষম তাদের প্রাধান্য দেওয়া হবে। আইইডিসিআরকে অন্য কার্যক্রমের মধ্যে জড়িত করা হয়েছে। গবেষণা, কোয়ালিটি কন্ট্রোল দেখা, নমুনা পরীক্ষার কার্যক্রম অব্যাহত আছে।  যেটা যেভাবে ছিলো থাকবে, তবে ভিন্ন আঙ্গিকে। আমাদের কোনো কার্যক্রম বন্ধ বা স্থগিত নেই। যেটা যেভাবে ছিলো সেভাবেই আছে।

 

ঢাকা/মামুন/জেডআর