ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

নতুন চিকিৎসক-নার্সদের জন্য তহবিল বরাদ্দ চেয়ে চিঠি

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২২ ১২:২০:৩৮ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২২ ৭:৪৩:০০ এএম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য সেবা অধিদপ্তর (ডিজিএইচএস)। কোভিড-১৯ রোগীর চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে সদ্য নিয়োগপ্রাপ্ত চিকিৎসক ও নার্সদের বেতন-ভাতা বাবদ বাজেটের অপ্রত্যাশিত ব্যয় তহবিল থেকে ৫৮ কোটি ৩৪ লাখ ৯২ হাজার ৮৮০ টাকা বরাদ্দ চেয়ে অর্থ বিভাগের কাছে চিঠি দিয়েছে ডিজিএইচএস। এছাড়া আগামী ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে বেতন-ভাতা বাবদ ৩২৯ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার ডিজিএইচএসের উপসচিব সুশীল কুমার পাল স্বাক্ষরিত দুটি চিঠিতে এ বরাদ্দ চাওয়া হয়। কোভিড-১৯ মোকাবিলায় সম্প্রতি ২ হাজার চিকিৎসক এবং ৫ হাজার ৫৪ জন নার্স নিয়োগ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ২০১৯-২০২০ অর্থ বছরে নবনিযুক্ত ৫ হাজার ৫৪ জন সিনিয়র স্টাফ নার্সদের ১ মাস ১৯ দিনের মূল বেতন বাবদ ১৩ কোটি ৪ লাখ ২৮ হাজার ৫৭৮ টাকা, বাড়ি ভাড়া ভাতা ৭ কোটি ৮২ লাখ ৫৭ হাজার ২০০ টাকা, চিকিৎসা ভাতা ১ কোটি ২২ লাখ ৩০ হাজার ৬৮০ টাকা, ধোলাই খরচ ১৭ লাখ ৯৪ হাজার ১৭০ টাকা, একটি উৎসব ভাতা বাবদ ৮ কোটি ৮ লাখ ৬৪ হাজার টাকা এবং শিক্ষা ভাতা বাবদ ৫ লাখ টাকাসহ মোট ৩০ কোটি ৯৪ লাখ ৫৭ হাজার ১৩৮ টাকা ব্যয় হবে।

অন্যদিকে, ৩৯তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে নবনিযুক্ত ২ হাজার চিকিৎসকের ১ মাস ১৯ দিনের জন্য মূল বেতন বাবদ ৮ কোটি ৩৮ লাখ ৩৭ হাজার ৪২০ টাকা, শিক্ষা সহায়ক ভাতা ৩২ লাখ ৯০ হাজার ৩২২ টাকা, বাড়ি ভাড়া ভাতা বাবদ ৪ কোটি ৬১ লাখ ১০ হাজার ৫৮০ টাকা, চিকিৎসা ভাতা ৬০ লাখ টাকা, উৎসব ভাতা ৩ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৪২০ টাকা এবং ঝুঁকি ভাতা বাবদ ১০ কোটি ১৯ লাখ ২০ হাজার টাকাসহ মোট ২৭ কোটি ৪০ লাখ ৩৫ হাজার ৭৪২ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

এছাড়া নবনিযুক্ত নার্স ও চিকিৎসকদের বেতন-ভাতা পরিশোধের জন্য ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে ৩২০ কোটি ৫ লাখ ৬৫ হাজার টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে নবনিযুক্ত ২ হাজার চিকিৎসকদের জন্য ১৩৩ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার টাকা এবং ৫ হাজার ৩৪ জন সিনিয়র নার্সদের জন্য ১৯৬ কোটি ৬৭ লাখ ৮৯ হাজার টাকা রয়েছে।

এর আগে গত সপ্তাহে দেশের প্রত্যন্ত অঞ্চলের চিকিৎসকদের তিন মাসের বেতন (মার্চ, এপ্রিল ও মে) এবং করোনার ডেডিকেটেড হাসপাতালে কর্মরত চিকিৎসকদের বোনাসের জন্য ১৮০ কোটি টাকা চেয়ে চিঠি দিয়েছিল ডিজিএইচএস।

চলতি ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেতন ও ভাতার জন্য ৬ হাজার ৮ কোটি টাকা বরাদ্দ রয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

 

ঢাকা/বকুল