ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এবার মানবদেহে ইবোলা টিকার সফল প্রয়োগ

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৮, ২৭ নভেম্বর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার মানবদেহে ইবোলা টিকার সফল প্রয়োগ

ডেস্ক রিপোর্ট : প্রাণঘাতী ইবোলা ভাইরাসের প্রতিষেধক টিকা পশুদেহে পরীক্ষামূলক প্রয়োগে আগেই সফল হয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু এবার এ ভাইরাসের প্রতিষেধক টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করে সফল হলেন গবেষকরা।

গবেষকরা বলছেন, ‘মানবদেহে থাকা ইবোলা ভাইরাস মোকাবিলায় প্রতিষেধক টিকাটি নিরাপদ ও কার্যকরী হতে পারে।’

২০ মার্কিন স্বেচ্ছাসেবকের শরীরের টিকাটি পরীক্ষামূলক প্রয়োগ করে সফল হন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) বিজ্ঞানীরা। টিকাটি ব্যবহারে আপাতত অন্য কোনো পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায়নি।

এনআইএইচ-এর চিকিৎসক অ্যানথনি ফাওসি বিবিসিকে বলেন, ‘টিকাটি ভাইরাস মোকাবিলা করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সক্ষম। এটি নিরাপদ। তবে এই পরীক্ষা একেবারে প্রাথমিক পর্যায়ের একটি বিষয়। এজন্য আরো গবেষণা করা প্রয়োজন। সেটা আমরা করতে যাচ্ছি।’

২০ জনের ওই দলকে দুভাগে ভাগ করা হয়। এদের এক পক্ষকে নিম্ন ও অন্যকে উচ্চ ডোজ দেওয়া হয়। এরপর দেখা যায়, উচ্চ ডোজ দেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি কাজ করছে।
 
ওষুধ কোম্পানি গ্লাক্সো স্মিথ অ্যান্ড ক্লাইন এর প্রধান নির্বাহী স্যার অ্যান্ড্রু উইটি বলেন, ‘আমি মনে করি এটি একটি খুবই উৎসাহ ব্যাঞ্জক প্রাথমিক ইঙ্গিত। এটিকে অবশ্যই একটি আশার আলো বলতে হবে।’

পশ্চিম আফ্রিকায় ইবোলার ভয়াবহ মহামারি দেখা দেওয়ার পর ইবোলার একটি প্রতিষেধক তৈরিতে ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছিল। আর এই পদক্ষেপ তারই একটি অংশ।

গবেষকরা বলছেন, ‘যদি আরও পরীক্ষায় একই ধরনের সফলতা দেখা যায়, তাহলে এই টিকা জানুয়ারির মধ্যে পশ্চিম আফ্রিকায় ইবোলা রোগীদের সেবাদানকারী কয়েক হাজার স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে।’

স্যার উইটি বলেন, আরো পরীক্ষায় টিকাটি যদি পুরো সফল হয় তাহলে ২০১৫ সালের মাঝামাঝি এই টিকা বাণিজ্যিকভাবে বাজারে নিয়ে আসার চেষ্টা করা হবে।

ইবোলায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত প্রায় ছয় হাজার লোকের মৃত্যু হয়েছে। এদের অধিকাংশই পশ্চিম আফ্রিকার নাগরিক ছিলেন।

তথ্যসূত্র : বিবিসি।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৪/কামরুজ্জামান/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়