ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আবারও মুখ্যমন্ত্রী জয়ললিতা

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৭, ২২ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবারও মুখ্যমন্ত্রী জয়ললিতা

জয়ললিতা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ু রাজ্যের প্রভাবশালী নেত্রী ‘আম্মাখ্যাত’ জয়রাম জয়ললিতা। দুর্নীতির মামলায় মুখমন্ত্রীর পদ হারিয়েছিলেন, জেলও খেটেছিলেন তিনি। তবে হাইকোর্ট তাকে নির্দোষ বলে রায় দেওয়ায় ফের জনসমক্ষে আসছেন তিনি। ফিরে পেয়েছেন তার মুখমন্ত্রীর পদও। 

 

শুক্রবার নিজ দল অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাঘামের (এআইএডিএম) আইনপ্রণেতারা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে আবারও জয়ললিতাকে নির্বাচিত করেছেন। সকালে ভারতের তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ে দলের বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামীকাল শনিবার মুখ্যমন্ত্রী হিসেবে জয়ললিতা আনুষ্ঠানিকভাবে শপথ নিতে পারেন।

 

তামিলনাড়ুর গভর্নর কে রোসায়হা জয়ললিতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন। ভারতে মুখমন্ত্রীর সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে থাকে গভর্নর।

 

টাইমস অব ইন্ডিয়ার অনলাইনের খবরে জানানো হয়, বৈঠকে জয়ললিতা উপস্থিত ছিলেন না। সেখানে দলের ১৫০ জন আইনপ্রণেতার মধ্যে ১৪৪ জনই উপস্থিত ছিলেন। ডিএমডিকে দলের পাঁচজন এমএলও সেখানে ছিলেন। বর্তমান মুখ্যমন্ত্রী পানিরনিসলভাম আজ পদত্যাগ করতে পারেন।

 

আট মাস আগে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হন জয়ললিতা। মুখ্যমন্ত্রীর পদ থেকে তাকে সরে যেতে হয়। এ মাসে কর্ণাটকের আদালতে মামলা থেকে খালাস পান জয়ললিতা। নিয়ম অনুসারে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার ছয় মাসের মধ্যে তাকে রাজ্যের বিধানসভার একটি আসনে নির্বাচিত হতে হবে।

 

জয়ললিতা ফের মুখমন্ত্রীর পদে ফিরে এসেছেন- এ খবরে ইতিমধ্যে উৎসব শুরু হয়েছে রাজ্যটিতে। হাজারো মানুষ নেচে-গেয়ে উল্লাস করছে।

 

অবৈধভাবে ৬৬ দশমিক ৬৫ কোটি টাকার সম্পদ অর্জনের দায়ে করা মামলায় গত বছরের সেপ্টেম্বরে দেশের দুর্নীতি প্রতিরোধ আইনের আওতায় তাকে দোষী সাব্যস্ত করে চার বছরের কারাদণ্ড দেন আদালত। ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তার প্রথম মেয়াদে মুখ্যমন্ত্রীর পদে থাকাকালে এ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ১৯৯৬ সালে জয়ললিতার বিরুদ্ধে চেন্নাইয়ের একটি আদালতে মামলা করে তামিলনাড়ুর দুর্নীতি দমন ও পর্যবেক্ষণ কমিশন।

 

কিন্তু রাজ্যের নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদনের রায়ে গত মে মাসে জয়ললিতাকে বেকসুর খালাস দেন কর্ণাটক হাইকোর্ট। একইসঙ্গে তিনি মুখ্যমন্ত্রীর পদ ফিরে পেতে পারেন বলেও রুল জারি করেন হাইকোর্ট। জেল থেকে মুক্তি পাওয়া জয়ললিতাকে জনসমক্ষে দেখা যায়নি।   

     
 
 

 

 

রাইজিংবিডি/কলকাতা/২২ মে ২০১৫/কামরুজ্জামান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়