ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুই মাস ধরে জ্বলছে আমাজন

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ৩০ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই মাস ধরে জ্বলছে আমাজন

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের আমাজন বনে গত দুই মাস ধরে দাবানালে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এছাড়া দাবানালের কারণে হুমকির মুখে পড়েছে বনের গভীরে বসবাসরত উপজাতি গোষ্ঠীগুলো ।শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

গার্ডিয়ান জানিয়েছে, আমাজনের ১০০ কিলোমিটার এলাকাজুড়ে দাবানাল ছড়িয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে বিগত কয়েক দশকের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ দাবানল। পরিস্থিতির ভয়াবহতার কারণে টেরা ইন্ডিজেনা আরারিবোইয়া এলাকার স্থানীয় সরকার জরুরি অবস্থা জারি করেছে।

 

দাবানলের এই ঘটনা এমন সময় ঘটলো যখন বনের আদিবাসী গোষ্ঠীগুলোর সঙ্গে অবৈধ কাঠ পাচারকারিদের টানটান উত্তেজনা চলছে। সরকারি কর্মকর্তা ও পরিবেশবিদদের ধারণা ইচ্ছাকৃতভাবে বনে অগ্নিসংযোগ করা হতে পারে।

 

পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস জানিয়েছে, আগুন নেভাতে দমকল বাহিনীর আড়াইশ কর্মী কাজ করছে। তবে এরপরও ৪ লাখ ১৩ হাজার হেক্টর বনভূমির ৪৫ শতাংশই পুড়ে গেছে।

 

বনে বাস করা উপজাতি গোষ্ঠীগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে গুয়াজাজারা উপজাতি। এই উপজাতির প্রায় ১২ হাজার লোকের আবাসের চর্তুদিকে আগুন জ্বলছে। এছাড়া আওয়া-গুয়াজা উপজাতির প্রায় ৮০ সদস্যের জীবন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

 

অগ্নিনির্বাপন বিষয়ক সমন্বয়ক ও ব্রাজিলিয়ান ইনিস্টিটিউট অব দ্য এনভায়রনমেন্ট অ্যান্ড রিনিউঅ্যাবল ন্যাচারাল রিসোর্সের কর্মকর্তা গ্যাব্রিয়েল জাখারিয়াস বলেন, ‘ সম্প্রতি যতগুলো দাবানলের ঘটনা ঘটেছে, সম্ভবত এটি সবচেয়ে বড়।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/ ৩০ অক্টোবর ২০১৫/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়