ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শপথ নিয়েই ৫০০ মদের দোকান বন্ধ করলেন জয়ললিতা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৩ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শপথ নিয়েই ৫০০ মদের দোকান বন্ধ করলেন জয়ললিতা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জয়রাম জয়ললিতা। মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে শপথ নেন তিনি। তার শপথকে কেন্দ্র করে চেন্নাইয়ে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়।

সিনেমায় ‘জয়া’ আর তামিলদের কাছে ‘আম্মা’ নামে সমাদৃত জয়ললিতা ষষ্ঠ বারের মতো সোমবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। টানা দুই বার এ রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি। প্রথম বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ১৯৯১ সালে।

শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পরেই নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী রাজ্য সরকারের অধীনে পরিচালিত ৫০০ মদের দোকান বন্ধ ঘোষণা করেন জয়া। এ ছাড়া রাজ্যের অন্যসব মদের দোকান খোলা থাকার সময় কমিয়ে দিয়েছেন তিনি।

জয়ার নির্দেশ, তামিলনাড়ুতে দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত মদের দোকান খোলা থাকবে। এর আগে এ সময় ছিল সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। এ রাজ্যে ৬ হাজার ৭২০টি মদের দোকান আছে। ৫০০টি বন্ধ করে দেওয়ায় এ সংখ্যা এসে দাঁড়াচ্ছে ৬ হাজার ২২০টিতে।

জয়ললিতা বলেছেন, নির্বাচনী প্রতিশ্রুতি একে একে পূরণ করা হবে। তার প্রতিশ্রুতির মধ্যে উল্লেখ্য কয়েকটি হলো : খামার ঋণ বাড়ানো, সব বাড়িতে ১০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহ এবং সব তালিম নারীদের জন্য সোনার মঙ্গলসূত্র বিনামূল্যে দেওয়া।

৬৮ বছর বয়সি জয়া সোমবার তার নতুন মন্ত্রিসভার ২৮ সদস্যসহ মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের সেন্টেনারি অডিটোরিয়ামে শপথ নেন। এর আগে মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে গাড়িবহর নিয়ে পৌঁছালে হাজারো নেতা-কর্মী-সমর্থক লাল গোলাপের পাপড়ি ছিটিয়ে তাকে অভিনন্দন জানায়।

জয়ার পশথে আসেননি তার প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ৯৩ বছর বয়সি ডিএমকে নেতা এম করুণানিধি। তবে ঐতিহ্য ভেঙে তার ছেলে এমকে স্ট্যালিন শপথ অনুষ্ঠানে যোগ দেন। পরে আবার এ নিয়ে দুঃখ প্রকাশ করেন তিনি। স্ট্যালিনকে পেছনের সারিতে বসতে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে ডিএমকে। এ ছাড়া তামিলনাড়ুর অন্য রাজনৈতিক নেতা, শিল্পী ও সাংস্কৃতিক নেতা এবং পদস্থ সরকারি কর্মকর্তারা শপথ অনুষ্ঠানে যোগ দেন।

গত বৃহস্পতিবার তামিলনাড়ুসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়। অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাগামের (এআইএডিএমকে) সাধারণ সম্পাদক জয়া সোমবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

গত বছর অপ্রদর্শিত আয়ের মামলায় গ্রেপ্তার হন জয়ললিতা। পরে ছাড়া পেয়ে ২০১৫ সালের ২৩ মে মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

১৯৬১ থেকে ১৯৮০ সাল তামিল, তেলেগু ও কানাড়া সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ছিলেন জয়া। ১৪০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। শুধু অভিনেতা নন, ভালো নৃত্যুশিল্পীও তিনি। ১৯৮০-এর দশকে রাজনীতিতে অভিষেক হয় জয়ার। খুব দ্রুত সফল হন রাজনৈতিক অঙ্গনে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়