ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতে রাজনৈতিক দল ১৯০০

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৭, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে রাজনৈতিক দল ১৯০০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতে বর্তমানে রাজনৈতিক দলের সংখ্যা ১ হাজার ৯০০টি। বিশ্বে আর কোনো দেশে এত বেশি রাজনৈতিক দল নেই।

এর মধ্যে ৪০০টি দল কখনো কোনো নির্বাচনে অংশগ্রহণ করেনি। নাম সর্বস্ব এসব দল রাষ্ট্রের বিভিন্ন সুবিধা নিয়ে কোনো মতে টিকে আছে।

কালো রুপি সাদা করার মাধ্যম হিসেবে কাজ করে থাকতে পারে ভারতের নিষ্কিয় এসব রাজনৈতিক দল। অভিযোগ ওঠার পর ভারতের প্রধান নির্বাচন কমিশনার নাসিম জাইদি দলগুলোর তালিকা তৈরি করে তা প্রকাশ করেছেন।

বড় কোনো কর্মসূচি না থাকলেও নিষ্ক্রিয় দলগুলোর ব্যাংক অ্যাকাউন্টে চাঁদা ও অনুদান হিসেবে বড় অঙ্কের অর্থ জমা পড়ে। ভারতে রাজনৈতিক দলগুলো করমুক্ত আর্থিক সুবিধা পায়। দলের ব্যাংক হিসাব রাজস্ব বিভাগে জমা থাকে। কালো রুপির মালিকরা জোগসাজশ করে এসব অ্যাকাউন্টের মাধ্যমে রুপি সাদা করে নেয়।

নির্বাচনে অংশ না নেওয়া ৪০০টি রাজনৈতিক দলের ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার জাইদি। দলগুলোর নিবন্ধন কেন বাতিল করে দেওয়া হচ্ছে না, জানতে চাইলে জাইদি বলেন, তাদের ব্যাংক হিসাবে অস্বাভাবিক লেনদেন শনাক্ত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে নিবন্ধন বাতিল না করেও অবৈধ লেনদেন ঠেকানো সম্ভব।

প্রতিটি রাজ্যের প্রধান নির্বাচন কমিশনারকে রাজ্যভিত্তিক সব নিবন্ধিত রাজনৈতিক দলের তালিকা দিতে নির্দেশ দেন কেন্দ্রীয় প্রধান নির্বাচন কমিশনার জাইদি। নির্বাচনে অংশ না নিলেও এসব রাজনৈতিক দলের অ্যাকাউন্টে অনুদানের অর্থ জমা পড়ে। কোথা থেকে, কারা এ অর্থ দেয়, তা খতিয়ে দেখছে নির্বাচন কমিশন।

জাইদি আরো বলেন, এখন থেকে প্রতিবছর নিবন্ধিত সব রাজনৈতিক দলের ব্যাংক হিসাব যাচাই করে দেখা হবে।

ভারতে ১ হাজার ৯০০টি রাজনৈতিক দল থাকলেও হাতেগোনা কয়েকটি দল ছাড়া অধিকাংশের নাম অনেকে জানে না। কংগ্রেস, বিজেপি, সমাজবাদী পার্টি, তৃণমূল কংগ্রেস, বহুজন সমাজ পার্টি, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি, কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া- এ দলগুলো নাম শোনা যায়। এ ছাড়া রাজ্যভিত্তিক আরো ৪৮টি রাজনৈতিক দল আছে, যেগুলো বিধানসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়