ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আমাজনে ৩৮১ নতুন প্রজাতির সন্ধান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ৩১ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমাজনে ৩৮১ নতুন প্রজাতির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার আমাজন জঙ্গলে নতুন ৩৮১টি প্রজাতির সন্ধান পাওয়া গেছে। দুই বছর ধরে আমাজনের প্রাণী ও বৃক্ষ প্রজাতি নিয়ে গবেষণার পর গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

প্রাণী সংরক্ষণ সংস্থা বিশ্ব বন্যপ্রাণী তহবিল ডব্লিউডব্লিউএফ এবং ব্রাজিলের মামিরাউয়া ইনিস্টিটিউট ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট যৌথ প্রতিবেদনে জানিয়েছে, গড়ে প্রতি দুদিনে একটি করে নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেছে। তবে সন্ধান পাওয়া নতুন প্রজাতির এসব প্রাণী ও গাছ এমন অঞ্চলে পাওয়া গেছে যেখানে মানুষের কাজকর্মের কারণে এগুলো ধ্বংসের ঝুঁকি রয়েছে।

বুধবার সাওপালোতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত ২ হাজারের বেশি নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেছে। যে ৩৮১টি প্রজাতির সন্ধান পাওয়া গেছে সেগুলো অনুসন্ধানের তৃতীয় পর্যায়ের এবং ২০১৪ থেকে ২০১৫ সালের মধ্যে পাওয়া। এগুলোর মধ্যে ২১৬টি গাছ, ৯৩টি মাছ, ৩২টি উভচর প্রাণী, ২০টি স্তন্যপায়ী প্রাণী, ১৯টি সরীসৃপ এবং একটি নতুন প্রজাতির পাখি।



বিশ্বের সর্ববৃহৎ অরণ্য হচ্ছে আমাজন। বৈচিত্রপূর্ণ প্রজাতির আবাসস্থল হিসেবে এটি সুপরিচিত।

ডব্লিউডব্লিউএফ-এর ব্রাজিল আমাজন প্রোগ্রামের সমন্বয়ক রিকার্ডো মেল্লো জানিয়েছেন, গবেষকরা এখান থেকে এখনো শত শত নতুন প্রজাতির সন্ধান পাচ্ছেন। তার মানে হচ্ছে এখানো এই অঞ্চলে আরো অনেক কাজ করার আছে।

তবে মেল্লো জানান, আমাজন অঞ্চলে কৃষিকাজ ও কাঠ কাটার মতো কাজগুলো আমাজনের উদ্ভিদ ও প্রাণীজগতের জন্য হুমকি হয়ে উঠছে।



তিনি বলেন, ‘আমরা যে ৩৮১টি প্রজাতির সন্ধান পেয়েছি, তার সবগুলোই এমন অঞ্চলে অবস্থিত যেখানে মানুষ আমাজন বন ধ্বংস করছে। এটা আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণে পরিচয় জানার আগেই প্রজাতিগুলো ধ্বংসের পথে চলে যাচ্ছে।’



রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়