ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গা : বিবিসির সঙ্গে সম্পর্ক ছেদ মিয়ানমারের টিভি চ্যানেলের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ৭ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা : বিবিসির সঙ্গে সম্পর্ক ছেদ মিয়ানমারের টিভি চ্যানেলের

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে মিয়ানমারের সরকারি সম্প্রচার মাধ্যম এমএনটিভি। বৃহস্পতিবার মিয়ানমার টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, এমএনটিভির সঙ্গে বিবিসির সম্প্রচার অংশীদারিত্বের সম্পর্ক রয়েছে। মিয়ানমারে রোহিঙ্গা শব্দটির ব্যবহার নিষিদ্ধ। দেশটির নাগিরকত্ব আইনে রোহিঙ্গাদের বাঙালি বলে উল্লেখ করা হয়েছে।

এমএনটিভি জানিয়েছে, সম্প্রতি বিবিসি তাদের সংবাদে রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেছে। ‘তাদের সংবাদে এই রোহিঙ্গা শব্দ ব্যবহার মিয়ানমারে দাপ্তরিকভাবে অগ্রহণযোগ্য। এমএনটিভি যদি এ অবস্থায় তাদের সংবাদ সম্প্রচার করে তাহলে একে সরকারি সংস্থাগুলোর নিষেধাজ্ঞায় পড়তে হবে। এই পরিস্থিতি বিবিসির সঙ্গে আমাদের সম্পর্ক স্থগিত ছাড়া অন্য কোনো উপায় নেই।’

সম্প্রচারমাধ্যমটি আরো জানিয়েছে, ২৭ আগস্ট মিয়ানমার সরকারের যোগাযোগ বিষয়ক কমিটি রোহিঙ্গা বিচ্ছিন্নতাবাদীদের সংগঠন আরসা সম্পর্কে সংবাদ প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে। আর এমএনটিভি যদি বিবিসিতে প্রচারিত আরসার সংবাদ প্রচার করে তাহলে প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তাকে শাস্তির মুখোমুখি হতে হবে।

বিবিসি ইন্টারন্যাশনাল নিউজের কমিউনিকেশন্স ম্যানেজার পল রাসমুসেন বলেছেন, ‘বিবিসি নিউজ নিয়ে এমএনটিভির মাথা ঘামানোর চেষ্টার কারণে আমাদের সম্পর্কের সমাপ্তি ঘটেছে। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের বিশ্বব্যাপী হাজারো সম্প্রচার অংশীদার রয়েছে এবং আমরা সবসময় নতুন অংশীদারদের জন্য উন্মুক্ত।’



রাইজিংবিডি/ঢাকা/৭ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়