ঢাকা, রবিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

মার্কিন বিমানের ৫ ফুট দূরত্বে রুশ বিমান!

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-৩০ ১১:২৫:৩১ এএম     ||     আপডেট: ২০১৮-০১-৩০ ৩:৫১:২১ পিএম
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র পাঁচ ফুট! সোমবার কৃষ্ণ সাগরের ওপর যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা বিমানের মাত্র পাঁচ ফুট দূরত্বের কাছাকাছি চলে আসে রাশিয়ার একটি যুদ্ধবিমান।

নানা ইস্যুতে দুই দেশের মধ্যে টানাপোড়েন অব্যাহত থাকার সময়ে আচমকাই মার্কিন গোয়েন্দা বিমানের নাগের ডগা দিয়ে রুশ বিমানের চক্কর কাটাকে উত্তেজনার নতুন মোড় হিসেবে দেখা হচ্ছে। এ ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এ ধরনের অনিরাপদ কর্মকাণ্ড থেকে বিরত থাকতে এবং নিরাপত্তা নিশ্চিত করতে আন্তর্জাতিক আইনের মধ্যে থাকার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে অভিযোগ প্রত্যাখ্যান করে রাশিয়া বলেছে, সব ধরনের পূর্ব সতর্কতা মেনে চলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ইউএস ইপি-৩ অ্যারাইজ গোয়েন্দা বিমানটি সোমবার আন্তর্জাতিক আকাশসীমায় থাকা অবস্থায় এ ঘটনা ঘটে। রাশিয়ার এসইউ-২৭ যুদ্ধবিমান এটির গতি রোধ করে প্রায় ২ ঘণ্টা ৪০ মিনিট পিছু পিছু তাড়া করে। বিবৃতিতে আরো বলা হয়, এ ঘটনাকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়েছে, কারণ এসইউ-২৭ মাত্র ৫ ফুট দূরত্বের কাছাকাছি চলে আসে এবং ইপি-৩-এর ফ্লাইট পথ আড়াআড়ি অতিক্রম করে। যে করণে এসএই-২৭-এর ধোঁয়ার মধ্য দিয়ে যেতে হয় ইপি-৩-কে।

রাশিয়া ও যুক্তরাষ্ট্র উভয়েই কৃষ্ণ সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় মহড়া চালায়। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে রাশিয়া ক্রিমিয়া ছিনিয়ে নেওয়ার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায় এবং তা অপরিবর্তিত রয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানও বেশ কয়েকবার রাশিয়ার বিমানের গতি রোধ করেছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ