ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

যুক্তরাষ্ট্রকে চীন : স্নায়ুযুদ্ধের মানসিকতা ছাড়ুন

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৪ ১:৩৬:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৫ ৪:২৭:২০ পিএম
যুক্তরাষ্ট্রকে চীন : স্নায়ুযুদ্ধের মানসিকতা ছাড়ুন

আন্তর্জাতিক ডেস্ক : অন্যদের দিকে চোখ রেখে শুক্রবার পরমাণু অস্ত্রের ভাণ্ডার আধুনিকায়নের বিবৃতি দেওয়ার পর স্নায়ুযুদ্ধের মানসিকতা ছাড়তে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

রোববার এক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের প্রতি এ আহ্বান জানিয়ে বলেছে, ‘শান্তি ও উন্নয়ন অপরিহার্য বৈশ্বিক প্রবণতা। এর বিরুদ্ধে না গিয়ে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্রের মালিক যুক্তরাষ্ট্রের উচিত তা অনুসরণ করা।’

পরমাণু অস্ত্রের পর্যালোচনায় রাশিয়াকে প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে নিয়ে তাদের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে দেশটির মোকাবিলায় অপেক্ষাকৃত ছোট পরমাণু বোমা বানানোর পরিকল্পনার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এই পর্যালোচনাকে সাংঘর্ষিক হিসেবে দেখছে রাশিয়া এবং তারা আশঙ্কা প্রকাশ করেছে, দুই দেশের পরমাণু অস্ত্র নিয়ে ভুল ব্যাখ্যা করতে পারে যুক্তরাষ্ট্র।

রাশিয়া ও চীনকে সংশোধনবাদী নতুন পরমাণু অস্ত্রের মালিক হিসেবে অভিহিত করে তাদের বিরুদ্ধে প্রতিরোধের যথাযথ ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়াকে তাদের পরমাণু অস্ত্র ব্যবহার করতে না দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র সক্ষম বলে মন্তব্য করেছেন মার্কিন কর্মকর্তারা। এ জন্য তারা ক্ষুদ্র পরমাণু বোমা বানাতে চায়।

যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্রের পর্যালোচনায় চীন, রাশিয়ার পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে চড়া মাত্রায় হুঁশিয়ারি উচ্চারণ করেছে পেন্টাগন। যুক্তরাষ্ট্র বা এর কোনো মিত্রের ওপর পরমাণু হামলা চালালে উত্তর কোরিয়াকে নিঃশেষ করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/৪ ফ্রেব্রুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন