ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মুক্তি পেতে যাচ্ছে লাদেনের বাড়ি চিনিয়ে দেওয়া সেই চিকিৎসক!

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৪-২৮ ১০:৩০:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২৮ ১০:৪৬:৩০ পিএম
মুক্তি পেতে যাচ্ছে লাদেনের বাড়ি চিনিয়ে দেওয়া সেই চিকিৎসক!

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন গোয়েন্দা সংস্থা  সিআইএকে ওসামা বিন লাদেনের বাড়ি চিনিয়ে দেওয়া সেই চিকিৎসককে সম্ভবত মুক্তি দিতে যাচ্ছে পাকিস্তান। শনিবার তার আইনজীবী এই তথ্য জানিয়েছে।

বিন লাদেনের হত্যাকাণ্ডের পর ডা. শাকিল আফ্রিদিকে গ্রেপ্তার করে পাকিস্তান কর্তৃপক্ষ। এই নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের অবনতিও ঘটেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কারা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আফ্রিদিকে পেশওয়ার কেন্দ্রীয় কারাগার থেকে রাওয়ালাপিন্ডির আদিয়ালা কারাগারে পাঠানো হয়েছে। কী কারণে তাকে সেখানে স্থানান্তর করা হয়েছে তা পরিষ্কার নয়। তবে এটা স্রেফ নিরাপত্তাজনিত কারণেও হতে পারে।

আফ্রিদির আইনজীবী কামার নাদিম জানিয়েছেন, তার মক্কেলকে স্থানান্তর করা হয়েছে। কিন্তু তাকে কোথায় রাখা হয়েছে তা তিনি নিশ্চিত নন।

তিনি বলেন, ‘মোট ২৩ বছর সাজা পাওয়া শাকিলের কারাদণ্ডের মেয়াদ ২২ মে সাত বছর পূর্ণ হচ্ছে। তাই আমরা মনে করছি, যুক্তরাষ্ট সরকারের চাপে হয়তো সরকার তারা কারাগার পরিবর্তন করেছে। শাকিলকে সম্ভবত তার অবিশিষ্ট কারাদণ্ড ক্ষমা করে মুক্তি দেওয়া হচ্ছে, যাতে সে স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে চলে যেতে পারে।’

২০১১ সালে বিন লাদেন পরিবারের জিন নমুনা সংগ্রহ করে তার অবস্থান সিআইকে চিনিয়ে দিতে সাহায্য করেছিলেন আফ্রিদি। ওই বছরেই লাদেনকে হত্যা করে মার্কিন নেভি সিল। লাদেন হত্যার পরের দিনেই গ্রেপ্তার করা হয় আফ্রিদিকে। জঙ্গিবাদে অর্থসংস্থানের অভিযোগ তুলে তাকে ২০১৩ সালে ২৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়।




রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৮/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন