ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও কল্যাণে ৫ কোটি টাকা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-১৩ ৮:১৭:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৩ ৮:১৭:১২ পিএম
সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও কল্যাণে ৫ কোটি টাকা

সংসদ প্রতিবেদক : সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও কল্যাণে বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট্রের অনুকূলে ২০১৮-১৯ অর্থবছরে ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ২ কোটি ৬৯ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

বৃহস্পতিবার জাতীয় সংসদে নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পক্ষে প্রতিমন্ত্রী তারানা হালিম এ তথ্য জানান।

তারানা হালিম বলেন, সরকার ২০১৭-২০১৮ অর্থবছরে ৩০৩ জন সাংবাদিককে ২ কোটি ৬৯ লাখ টাকা অনুদান দিয়েছে। ২০১৬-২০১৭ অর্থবছরে ২৩১ জনকে ১ কোটি ৯৮ লাখ টাকা, ২০১৫-২০১৬ অর্থবছরে ১৯৬ জনকে ১ কোটি ৪০ লাখ টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ১৮১ জনকে ১ কোটি ২০ লাখ টাকা, ২০১২-২০১৩ অর্থবছরে ১৮৫ জনকে ১ কোটি টাকা ও ২০১১-২০১২ অর্থবছরে ৬১ জনকে ৫০ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, সরকার সাংবাদিকদের কল্যাণে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের পাশাপাশি গত ২৯ জানুয়ারি নবম ওয়েজ বোর্ড গঠন করেছে। এছাড়া, সাংবাদিকদের জন্য জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭ প্রণয়ন করেছে। সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশ প্রেস ইনস্টিটিট ২২ হাজার ৫৫৩ জন সাংবাদিককে প্রশিক্ষণ দিয়েছে। সরকার জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪ প্রণয়ন করেছে এবং প্রস্তাবিত সম্প্রচার আইন ২০১৮ খসড়ার চূড়ান্ত পরিমার্জন কার্যক্রম চলমান রয়েছে।

ফজিলাতুন নেসা বাপ্পীর  এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে দেশে ৪৮৭টি দৈনিক পত্রিকা থেকে ২ শতাংশ হারে সার্ভিস চার্জ ৩২ লাখ ১৩ হাজার ৯৭৫ টাকা ২৬ পয়সা আয় হয়েছে। বর্তমানে ১ হাজার ২২০টি পত্রিকা প্রকাশিত হয়। এর মধ্যে ৪৮৭টি দৈনিক পত্রিকা। ঢাকা থেকে দৈনিক পত্রিকা প্রকাশিত হয় ২১৪টি। এছাড়া, ৪৪টি টেলিভিশন চ্যানেলকে অনুমোদন দেওয়া হয়েছে। বর্তমানে ৩০টি চ্যানেল সম্প্রচার চালিয়ে যাচ্ছে।

তারানা হালিম বলেন, দেশের বাইরে থেকে জামায়াত-শিবির ৩০০ ফেসবুক পরিচালনা করে সরকারের বিরুদ্ধে নানা গুজব সংবাদ পরিবেশন করছে। সরকারের বিরুদ্ধে গুজব সংবাদ প্রতিরোধে একটি সেল প্রতিষ্ঠা করা হচ্ছে। চলতি মাসের শেষ সপ্তাহে এর কার্যক্রম শুরু হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৮/আসাদ/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন