ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

`দাস আইনের’ প্রতিবাদে হাঙ্গেরিতে বিক্ষোভ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ২২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
`দাস আইনের’ প্রতিবাদে হাঙ্গেরিতে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : `দাস আইনের’ প্রতিবাদে হাঙ্গেরিতে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। শুক্রবার রাতে নতুন শ্রম আইন বাতিলের প্রতিবাদে দেশটির প্রেসিডেন্ট জানোস আদোরের বাসভবন অভিমুখে এ বিক্ষোভ র‌্যালি করা হয়।

সম্প্রতি প্রধানমন্ত্রী ভিক্টর অরবন দেশটির শ্রম আইন সংশোধনের উদ্যোগ নেন। নতুন আইনে বলা হয়েছে, মালিকপক্ষ চাইলে অতিরিক্ত কর্মসময় বা ওভারটাইম বছরে ২৫০ ঘন্টা থেকে বাড়িয়ে ৪০০ ঘন্টায় উন্নীত করতে পারবেন। আর এই অতিরিক্ত কর্মঘন্টার অর্থ নিয়োগকর্তা চাইলে শ্রমিকদের তিন বছরের মধ্যে দিতে পারবেন। শ্রমিক সংগঠনগুলো ইতিমধ্যে এই আইন সংশোধনের বিরোধিতা করেছে এবং সরকার তার অবস্থান থেকে সরে না আসলে ধর্মঘট ডাকারও হুমকি দিয়েছে তারা। এছাড়া রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য ব্যবহার করা যেতে পারে এমন নতুন আদালত সৃষ্টির অনুমোদন দিয়ে আরেকটি আইন পাশেরও বিরোধিতা করেছে বিক্ষোভকারীরা।

শুক্রবার এ বিক্ষোভের ডাক দিয়েছি টু টেইলড ডগ পার্টি (এমকেকেপি) একটি সংগঠন। প্রায় এক দশকেরও বেশি সময় আগে স্রেফ কৌতুক হিসেবে দলটি গঠন করা হয়েছিল। তবে সম্প্রতি দলটির গুরুত্ব বেড়েছে এবং রাজনৈতিক ইস্যুগুলোতে কৌতুক করার জন্য এর কর্মসূচি দিয়ে থাকে।

বিক্ষোভকারীদের একজন জের্জো জোকজা বলেন, ‘আমি এখানে সরকারের নীতি নিয়ে মজা করার জন্য এসেছি।’

র‌্যালিতে এক বিক্ষোভকারীর হাতে লেখা প্ল্যাকার্ডে ছিল, ‘সুখী বস,বিষন্ন রোববার’।



রাইজিংবিডি/ঢাকা/২২ ডিসেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়