ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডেলের নতুন ল্যাপটপ নিজ থেকেই চালু হবে!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৫ ৫:২৩:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৫ ৫:২৭:৫১ পিএম
ডেলের নতুন ল্যাপটপ নিজ থেকেই চালু হবে!
Walton E-plaza

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ৮ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে প্রযুক্তি বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় মেলা কনজ্যুমার ইলেকট্রনিক্স শো ২০১৯ (সিইএস ২০১৯)। বাজারে আসন্ন নতুন প্রযুক্তির ইলেকট্রনিক্স পণ্য, প্রযুক্তি পণ্য, টেলিকম পণ্য ও অটোমোবাইল পণ্য প্রদর্শিত হবে এ মেলায়।

এবারের সিইএস মেলায় ডেল তাদের বিজনেস সিরিজের নতুন ল্যাটিচিউড ৭৪০০ ২-ইন-১ ল্যাপটপের ঘোষণা দিতে যাচ্ছে। ২-ইন-১ হচ্ছে, ল্যাপটপ এবং ট্যাবলেট- উভয় সুবিধাসম্পন্ন। ডেলের নতুন এই ল্যাপটপে রয়েছে অভিনব প্রক্সিমিটি সেন্সর ফিচার, ফলে ব্যবহারকারী ল্যাপটপটির কাছাকাছি যাওয়া মাত্রই এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে এবং লগ-ইন প্রক্রিয়া শুরু করবে।

বর্তমানে অন্য কোনো ব্র্যান্ডের বিজনেস ল্যাপটপে এ ধরনের চমকপ্রদ ফিচার নেই, সে হিসেবে বলা যায় এটি ব্যতিক্রমী ল্যাপটপ হতে যাচ্ছে।

ডেল ল্যাটিচিউড ৭৪০০ ২-ইন-১ ল্যাপটপের ফিচার ও স্পেসিফিকেশন
নিঃসন্দেহে বলা যায় যে, ল্যাপটপটি বিক্রির মূল আকর্ষণ হবে প্রক্সিমিটি সেন্সর, যেটাকে ডেল বলছে ‘এক্সপ্রেস সাইন-ইন’ ফিচার। এই ফিচারটি মূলত কাছাকাছি ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে ল্যাপটপ সচল হয়ে ওঠে। এরপর ল্যাপটপটি ওপেন করা মাত্রই এটি উইন্ডোজ হ্যালো’র মাধ্যমে ব্যবহারকারীর ফেস শনাক্ত করে লগ-ইনের অনুমতি দেয়।

বাজারে প্রচলিত ল্যাপটপগুলো সাধারণত স্ক্রিন ওপেন করার পর কিংবা পাওয়ার বাটনে চাপ দেওয়ার পর সচল হয়ে থাকে। কিন্তু নতুন ফিচারটির কারণে ডেলের ল্যাপটপের স্ক্রিন ওপেন করা মাত্রই স্বয়ংক্রিয়ভাবে তা সচল দেখা যাবে এবং কয়েক সেকেন্ডের মধ্যে লগ-ইন প্রক্রিয়া চালু হবে।

ডেল ল্যাটিচিউড সিরিজের নতুন এই ল্যাপটপটিতে ‘এক্সপ্রেস সাইন-ইন’ ছাড়াও আরো কিছু এন্টারপ্রাইজ ফিচার রয়েছে, যেমন- ক্যাট ১৬ গিগাবিট এলটিই, ফিঙ্গারপ্রিন্ট রিডার এবং এফআইপিস ২০১ স্মার্ট কার্ড রিডার।

ডেল কর্তৃপক্ষের মতে, ল্যাপটপটির ১৪ ইঞ্চি স্ক্রিনের হওয়ায় বর্তমান সময়ে এটি সবচেয়ে ছোট আকৃতির ২-ইন-১ বিজনেস ল্যাপটপ। এটি আগের মডেলের তুলনায় ২৫ শতাংশ ছোট এবং পাতলা ল্যাপটপ, ওজন ৩ পাউন্ডের মধ্যে হবে।

এছাড়া ল্যাপটপটিতে ব্যবহৃত হয়েছে নতুন প্রযুক্তি কুলিং সিস্টেম, যেটাকে ডেল বলছে ‘ইন্টেলিজেন্ট থার্মাল রেসপন্সসিভনেস’। আপনি ল্যাপটপ কোলে রেখে ব্যবহার করছেন নাকি ডেস্কে রেখে ব্যবহার করছেন, তার ওপর নির্ভর করে ল্যাপটপটি আলাদা আলাদা ভাবে কুলিং সিস্টেম ব্যবহার করবে।

ডেল জানিয়েছে, আকর্ষণীয় এই ল্যাপটপটি ব্যবহারের ওপর ভিত্তি করে ২৪ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ সুবিধা দেবে।

ল্যাপটপটির কিছু স্পেসিফেকেশন হচ্ছে-
* অষ্টম প্রজন্মের ইন্টেল কোর হুইস্কি লেক প্রসেসর
* ১৬ জিবি পর্যন্ত এলপিডিডিআরথ্রি এসডির‌্যাম
* ২৫৬ জিবি থেকে ২ টিবি পর্যন্ত এসএসডি
* ২টি ইউএসবি ৩.১ পোর্ট, ২টি থান্ডারবোল্ট ৩ পোর্ট, এসডি ৪.০ মেমোরি কার্ড রিডার, ফিঙ্গারপ্রিন্ট রিডার, এফআইপিএস ২০১ স্মার্ট কার্ড রিডার, এনএফসি, উইন্ডোজ হ্যালো আইআর, ম্যাক্সঅডিও প্রো সহ স্টেরিও স্পিকার।

ডেল কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই ল্যাপটপটি ২০১৯ সালের মার্চে বাজারে আসবে। তাই আগ্রহীদের খুব বেশি অপেক্ষা করতে হবে না। দাম শুরু হবে ১৬০০ ডলার থেকে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩৫ হাজার টাকা), তবে ল্যাপটপটি কতগুলো সংস্করণে বাজারে আসবে তা এখনো প্রকাশ করেনি ডেল।

তথ্যসূত্র : মেকইউজঅব



রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge