ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জঙ্গলে গণকবরের ঘটনার গণতদন্ত করবে মালয়েশিয়া

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৭ ৬:০২:৫২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৮ ১:৫৬:২১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ড সীমান্তের কাছে জঙ্গলের ভেতরে সন্দেহভাজন মানবপাচারকারীদের গোপন শিবিরে গণকবর পাওয়ার ঘটনায় গণতদন্ত শুরু করেছে মালয়েশিয়া। ২০১৫সালে আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টিকারী ওই ঘটনার তদন্ত বুধবার শুরু হয়েছে।

মিয়ানমার ও বাংলাদেশ থেকে মালয়েশিয়া নিয়ে যাওয়ার প্রলোভন দেখিয়ে নৌকায় করে অভিবাসন প্রত্যাশীদের এনে থাইল্যান্ডের দক্ষিণে ও মালয়েশিয়ার উত্তরাঞ্চলের গভীর জঙ্গলে রাখতো মানব পাচারকারীরা। ২০১৫ সালে ওই এলাকায় ১৩৯টি গণকবর ও মানব পাচারকারীদের ১২টিরও বেশি শিবিরের খোঁজ পায় পুলিশ।

গত জানুয়ারিতে মালয়েশিয়া সরকার জানিয়েছিল, গণকবর ও মানব পাচারকারীদের শিবির পাওয়ার ঘটনায় যে তদন্ত কমিটি করা হয়েছিল তা যথাযথভাবে কাজ করেনি বলে অভিযোগ উঠেছে। এ কারণে তারা একটি নতুন কমিটি করতে যাচ্ছে।

গত মাসে মালয়েশিয়ার মানবাধিকার কমিশন ও অধিকার গ্রুপ ফোর্টিফাই রাইটস জানিয়েছিল, খোঁজ পাওয়ার একদিন পর কর্তৃপক্ষ মানব পাচারকারীদের একটি শিবির ধ্বংস করে ফেলেছিল। পুলিশি তদন্তে সহায়তার জন্য যে প্রমাণ প্রয়োজন ছিল তা মুছে ফেলা হয়েছে এর মাধ্যমে।

ম্যাট টেন নামে এক পুলিশ সদস্য জানিয়েছেন, ওই শিবিরে যাওয়ার পরের দিন তিনি শিবিরের অবস্থা পর্যবেক্ষণের জন্য ১০ পুলিশ সদস্যের একটি টিম নিয়ে সেখানে যান। কিন্তু তাদের মনে হয়েছে এক নারী শিবিরে থাকা অন্যদের সতর্ক করে দিয়েছে। এরপর তাদেরকে শিবিরে প্রবেশ করতে বাধা দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন