ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কংগ্রেসকে পাস কাটিয়ে সৌদির কাছে অস্ত্র বিক্রি ট্রাম্পের

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৫ ৪:১৮:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৫ ৪:১৮:৫৯ পিএম
কংগ্রেসকে পাস কাটিয়ে সৌদির কাছে অস্ত্র বিক্রি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন কংগ্রেসকে পাস কাটিয়ে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মধ্যপ্রাচ্যে ইরানের কারণে অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে দাবি করে শুক্রবার ৮০০ কোটি ডলারের এ অস্ত্র বিক্রির কথা ঘোষণা করা হয়।

কংগ্রেস যাতে অস্ত্র বিক্রি চুক্তিতে হস্তক্ষেপ করতে না পারে সেজন্য  জাতীয় জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে নিজের ক্ষমতার পূর্ণ ব্যবহার করেছেন ট্রাম্প। কংগ্রেসের কমিটিকে ট্রাম্প প্রশাসন জানিয়েছে, তারা সৌদি, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানের কাছে ২২ তম অস্ত্র বিক্রি চুক্তির অনুমোদন দিয়েছে।

ট্রাম্প প্রশাসনের এই কাজে স্বাভাবিকভাবেই  ক্ষুব্ধ হয়েছে কংগ্রেসের ডেমোক্রেট সদস্যরা। ইয়েমেনে বেসামরিক নাগরিকদের হত্যা সমরাস্ত্র ব্যবহার করা হচ্ছে দাবি করে গত কয়েক মাস ধরে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রির  চুক্তিটি আটকে রেখেছিল কংগ্রেস।

চলতি সপ্তাহে আইনপ্রণেতা ও কংগ্রেসের সহযোগীরা হতাশা প্রকাশ করে ট্রাম্পকে বলেছিলেন, অস্ত্র নিয়ন্ত্রণ আইনের ফাঁক ব্যবহার করে জরুরি অবস্থা জারির মাধ্যমে সৌদি আরবের কাছে তিনি বোমা বিক্রি করছেন।

সিনেটের ডেমোক্রেট সদস্য ক্রিস মার্ফি বলেছেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প কেবল ফাঁকটি ব্যবহার করছেন। কারণ তিনি জানেন কংগ্রেস এর অনুমোদন দিবে না। ইয়েমেনে যাতে সৌদি বোমা ফেলতে পারে এবং সেখানে কেবল মানবিক সংকট সৃষ্টি করতে পারে সেজন্য নতুন করে ‘জরুরি অবস্থার’ কারণ সৃষ্টি হয়নি।

প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলের পররাষ্ট্র সম্পর্ক কমিটির সদস্য মাইক ম্যাকুল বলেছেন, প্রশাসনের এই কাজ দুর্ভাগ্যজনক এবং এটি সম্ভবত কংগ্রেসের সঙ্গে হোয়াইট হাউজের ভবিস্যৎ সম্পর্ককে নষ্ট করছে।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন