ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অসহযোগে অচলপ্রায় খার্তুম

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১০ ১০:২৩:০৮ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-১০ ১:৪৬:৩০ পিএম
অসহযোগে অচলপ্রায় খার্তুম
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক :  বিরোধীদের অসহযোগ আন্দোলনে সাড়া দিয়ে খালি হয়ে গেছে সুদানের রাজধানী খার্তুম। রোববার প্রথম কর্মদিবসে কর্মস্থলে যোগ দেয়নি কেউ।

এদিকে ওমদুরমান এলাকায় ২০ বছরের এক তরুণ গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শী ও বিরোধী চিকিৎসকরা।

গত এপ্রিলে প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুতের পর সুদানের ক্ষমতা নিয়ন্ত্রণ করছে অর্ন্তবর্তী সামরিক কাউন্সিল (টিএমসি)। বেসামরিক সরকারের দাবিতে এপ্রিল থেকেই রাজধানী খার্তুমে প্রতিরক্ষা দপ্তরের বাইরে অবস্থান কর্মসূচি পালন করছে বিক্ষোভকারীরা। এরই মধ্যে সোমবার বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় নিরাপত্তা বাহিনী। এতে ৬১ জন নিহত হয়। এর পরিপ্রেক্ষিতে শনিবার বিরোধী ও বিক্ষোভকারী গ্রুপগুলো শ্রমিকদের বাড়িতে অবস্থান করতে এবং কর্মস্থলে যোগ না দেওয়ার আহ্বান জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রোববার কড় নিরাপত্তার মধ্য দিয়েই বিক্ষোভকারীরা খার্তুমের কাছাকাছি কয়েকটি এলাকায় অবস্থান নেয়। খার্তুমের উত্তরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস নিক্ষেপ করে এবং ফাঁকা গুলি ছোঁড়ে। খার্তুমের কোথাও কোথাও কিছু পথচারী কিংবা যানবাহন দেখা গেছে। গণপরিবহনের সংখ্যা ছিল একেবারেই কম এবং অধিকাংশ বাণিজ্যিক ব্যাংক, বেসরকারি প্রতিষ্ঠান ও মার্কেট বন্ধ ছিল। তবে কিছু সরকারি ব্যাংক ও জনসেবা দপ্তর খোলা ছিল। খার্তুম  বিমানবন্দরে কম সংখ্যক ফ্লাইট চলাচল করেছে। ইন্টারনেট সেবা বন্ধ এবং টিকেটের উচ্চমূল্যের কারণে অধিকাংশ ট্রাভেল এজেন্সি বন্ধ ছিল।

একটি বেসরকারি খাদ্য প্রতিষ্ঠানের কর্মী ৪৬ বছরের আহমাদ আল নুর বলেন, ‘যতক্ষণ পর্যন্ত সংস্থা (বিরোধী দল সুদানিজ প্রফেশনালস) ধর্মঘট অবসানের ঘোষণা না দেবে। সুদান অবশ্য বেসামরিক সরকারের হাতে শাসিত হবে।’

এদিকে খার্তুমের নীল নদের অপর পাড়ে ওমদুরমান এলাকায় আয়মন ওসামা নামে ২০ বছরের এক তরুণ সড়কে ব্যারিকেডের সামনে বুকে গুলিবিদ্ধ হয়েছে। এ ঘটনার জন্য আধাসামরিক বাহিনীকে দায়ী করেছে সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস।



রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge